ফিরে দেখা ২০১৬ : অপ্রতিরোধ্য বাবা ইয়াবা : রোহিঙ্গা অনুপ্রবেশ, আনসার ক্যাম্পের অস্ত্র লুট, এমপি বদির সাজা ছিল ২০১৬ সালে টেকনাফের সর্বাধিক আলোচিত ঘটনা

2016_tt-pic.jpg

নিজস্ব প্রতিবেধক : রোহিঙ্গা অনুপ্রবেশ, আনসার ক্যাম্পের অস্ত্র লুট, এমপি বদির সাজা ছিল ২০১৬ সালে টেকনাফের সর্বাধিক আলোচিত ঘটনা। এসব ঘটনায় দেশ বিদেশে সংবাদের শিরোনাম হয় টেকনাফ।
রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনা দেশের গন্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিনত হয়। যা এখনও চলমান। এতোসব ঘটনার মাঝে ইয়াবা ছিল মহা শক্তিশালী। ইয়াবার পাচার থামাতে পারেনি কোন দেশের কোন বাহিনী। বরং তা বেড়েছে বহুগুনে। এমনকি বছরের শেষ দিনেও প্রায় সোয়া দুই লাখ ইয়াবার চালান প্রবেশ করেছে টেকনাফ সীমান্তে। যা জব্দ করেছে বিজিবি।

গত বছরের ৯ অক্টোবর রাখাইন রাজ্যের কয়েকটি বর্ডার পুলিশের চৌকিতে স্বশস্ত্র গোষ্ঠীর হামলার পর এ পরিস্থিতির উদ্ভব। মিয়ানমার সেনাদের গ্রামের পর গ্রাম নির্বিচার আগুনে পুড়িয়ে দেওয়া, হত্যা, নারী ধর্ষন ও শিশু হত্যার ঘটনায় হাজার হাজার রোহিঙ্গা দেশ ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। আর তাদের সীমান্ত অতিক্রমের মূল পয়েন্ট গুলো ছিল টেকনাফ সীমান্তে। দেশ ছেড়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় হয় টেকনাফের লেদা অনিবন্ধিত ক্যাম্প ও আশেপাশের এলাকা, নয়াপাড়া শরণার্থী ক্যাম্প, কুতুপালং শরণাথী ক্যাম্প ও আশেপাশের এলাাকা, টেকনাফ সহ দেশের বিভিন্ন এলাকায় অবস্থান করা আত্মীয় অনাত্মীয়ের বাড়ি।
ফলে পূর্ব থেকে অবস্থান করা কয়েক লাখ রোহিঙার সাথে নতুন আসা হাজার রোহিঙ্গা শুধু টেকনাফ কক্সবাজার নয় গোঠা দেশের জন্য নতুন সমস্যা হয়ে দেখা দিয়েছে জনবহুল এই দেশে।

নয়াপাড়া আনসার ক্যাম্পে হামলা ও অস্ত্র লুট : গত ১৩ মে ভোর রাতে নয়াপাড়া শরনার্থী ক্যাম্পের শালবন আনসার ক্যাম্পে দুর্বৃত্তরা হামলা চালিয়ে আনসার পিসি আলী হোসেনকে হত্যা করে এবং ১১ টি অস্ত্র ও ৬৭০ রাউন্ড গুলি লুট করে। এঘটনায় ৩৫ জন কে অজ্ঞাত আসামী করে টেকনাফ মডেল থানায় মামলায় দায়ের করা হয়। এ পর্যন্ত লুট হওয়া কোন প্রকার অস্ত্র উদ্ধার করতে পারেনি পুলিশ। এঘটনাটি ও ছিল টেকনাফ সহ গোঠা দেশের আলোচিত ঘটনা।

এমপি বদির সাজা : দুর্নীতির মামলায় তথ্য গোপন করার দায়ে উখিয়া-টেকনাফের সাংসদ আবদুর রহমান বদিকে ২ নভেম্বর আদালত কর্তৃক ৩ বছরের সাজা ও ১০ লাখ টাকা জরিমানা প্রদান করা হয়। এঘটনায় তাৎক্ষনিকভাবে উখিয়া-টেকনাফের রাজপথে প্রতিবাদের ঝড় উঠে এবং বিক্ষোভ মিছিল, সড়কে ব্যারিকেট, প্রতিবাদ সভা ও মানববন্ধন করেছে সমর্থক ও আওয়ামীলীগ নেতাকর্মীরা। মাস ব্যাপী এমপি বদির মুক্তির দাবীতে উখিয়া-টেকনাফের রাজপথ ছিল সরব। অবশেষে হাইকোর্ট থেকে জামিনে মুক্তি পান তিনি। উখিয়া-টেকনাফসহ গোটা বাংলাদেশ ছিল এমপি বদির আটক নিয়ে টক অব দ্য কান্ট্রি।

এছাড়াও ৩০ জুলাই বাহারছড়ার শামলাপুরে একটি গোপন বৈঠক থেকে এক সৌদি নাগরিকসহ আলোচিত আরএসও নেতা হাফেজ ছালাহুল ইসলামসহ ৩জন আটক ও উপজেলা ভাইস চেয়ারম্যান মাওঃ রফিক উদ্দিন ও তার ভাই বাহারছড়া ইউপি চেয়ারম্যান মাওঃ আজিজ উদ্দিনকে পলাতক আসামী করে মামলার ঘটনাটি ছিল অন্যতম আলোচিত বিষয়।

এছাড়া রোহিঙ্গা ক্যাম্পে নগদ টাকা বিতরণকালে ৫ জন চীনা নাগরিকসহ ৭ জনকে আটক করে বিজিবি।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর অফিস থেকে সোয়া ৫ কোটি টাকার ইয়াবা চুরি, সাবরাংয়ে ইউপি নির্বাচনের পরবর্তী সহিংসতায় গুলিতে তিন জন নিহত, আওয়ামীলীগ নেতা সদর ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি সিরাজ মেম্বার হত্যাকান্ডটি আরেকটি উল্লেখযোগ্য ঘটনা ছিল।

অপরদিকে টেকনাফের সাবরাং ট্যুরিজম পার্ক’র উদ্ভোধন অর্থনীতেকে গতিশীল করেছে। আশা করা হচ্ছে এই প্রকল্পটি বাস্তবায়িত হলে টেকনাফবাসীর জীবন যাত্রার মান বদলে যাবে। এই এলাকাটি পরিণত হবে দুবাই সিংগাপুরের মতো একটি উন্নত শহরে।

সবকিছুর পরেও থামেনি ইয়াবা পাচার। রাখাইনের এক অংশে যখন রোহিঙ্গাদের উপর চলছিল হত্যা, নিযাতন তখনও দক্ষিনের রোহিঙ্গারা ব্যস্ত ছিল ইয়াবা পাচারে। তারা মিয়ানমারের মাদক সম্রাটদের সাথে মিলে বাংলাদেশে লাখ কোটি পিচ ইয়াবার চালান পাচার অব্যাহত রেখেছে।