স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যদের নৌপ্রধানের সংবর্ধনা প্রদান

.jpg

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ৩০ জন বীর যোদ্ধা লেঃ জেনারেল জি এস সিহোটা (অবঃ) এর নেতৃত্বে আজ রবিবার (১৮-১২-২০১৬) নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ এর সাথে সৌজন্য সাক্ষাত করেন।
নৌ সদর দপ্তরে আয়োজিত এই অনুষ্ঠানে মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় বীরযোদ্ধাদের বিভিন্ন স¥ৃতিস¤¦লিত আলোকচিত্র প্রদর্শন করা হয়। পরে ১৯৭১ সালে যাত্রা শুরু হওয়া বাংলাদেশ নৌবাহিনীর প্রথম রণতরী পদ¥া এর তৎকালীন অধিনায়ক লেঃ সুভাশ কুমার মিত্তর (অবঃ) উক্ত জাহাজের ঐতিহাসিক নেভাল এনসাইন শুভেচ্ছা স্বরূপ নৌপ্রধান এর নিকট হস্তান্তর করেন। উক্ত অনুষ্ঠানে নৌ সদরের পিএসওগণসহ উর্ধতন নৌ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সংবর্ধনা অনুষ্ঠানে নৌবাহিনী প্রধান সফররত প্রতিনিধি দলটির সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় তিনি বাংলাদেশে স্বাধীনতা অর্জনে ভারতীয়দের অবদানের কথা শ্রদ্ধাভরে স¥রণ করেন এবং তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি বলেন, ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে বাংলার আপামর জনগণ যে মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল সেই মহান স্বাধীনতা অর্জনে ভারত বিশ্বস্ততম বন্ধু হিসেবে আমাদের সর্বক্ষেত্রে সহযোগিতা করেছে। বিশেষ করে ১৯৭১ সালে পরিচালিত ‘অপারেশন জ্যাকপট’কে সাফল্যমন্ডিত করতে ভারতের ভূমিকা ছিল অবিস¥রণীয় বলে তিনি উল্লেখ করেন। এসময় নৌ কমান্ডোরা ভারতের সহায়তায় গেরিলা প্রশিক্ষণসহ বিভিন্ন অস্ত্র ও যুদ্ধ সরঞ্জামাদির মাধ্যমে নিজেদের প্রশিক্ষিত ও অপ্রতিরোধ্য হিসেবে গড়ে তোলে। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নে ভারতকে একটি নির্ভরযোগ্য অংশীদার হিসেবে এগিয়ে নিতে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বদ্ধ পরিকর।
উল্লেখ্য, পাঁচদিনের রাষ্ট্রীয় সফরে আসা ভারতীয় প্রতিনিধি দলটি আগামীকাল ১৯ ডিসে¤¦র দেশে ফিরে যাবে।