পূর্ব লেদা সীমান্ত দিয়ে মোটা অংকের বিনিময়ে রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটিয়ে যাচ্ছে কয়েকটি দালাল সিন্ডিকেট

download.png

নিজস্ব প্রতিনিধি, টেকনাফ |
পূর্ব লেদা সীমান্ত দিয়ে মোটা অংকের বিনিময়ে রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটিয়ে যাচ্ছে কয়েকটি দালাল সিন্ডিকেট।
অনুসন্ধানে জানা গেছে, লেদা পূব পাড়ার মৃত আব্দুল জলিলের ছেলে কামাল হোসন প্রকাশ পেটান, নজির আহমদের ছেল ওসমান গনি, জিয়াউর রহমান, মৃত আবুল হোসেনের ছেলে নুর মোহাম্মদ, কবির আহমদ, রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটিয়ে যাচ্ছে। এদের নিজস্ব নৌকায় রাতের আঁধারে রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গাদের নিয়ে আসে। বিনিময়ে প্রতিজন রোহিঙ্গাদের জন্য ৭ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত আদায় করে থাকে।
এভাবে অল্প কয়েকদিনে এরা লাখ লাখ টাকা অবৈধ আয় করেছে বলে জানা গেছে। ওই পার থেকে আসা রোহিঙ্গারা টাকা দিতে না পারলে তাদেরকে বিভিন্ন বাড়িঘরে আটকিয়ে রেখে টাকা আদায় করা হয় বলে জানা গেছে।

আর এ দালাল সিন্ডিকেট গুলোকে আশ্রয় দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশে সহায়তা দিয়ে যাচ্ছে পূব লেদা গ্রামের আব্দুস সামাদের ছেলে কামাল। কামাল তার লোকজন নিয়ে লেদা বিজিবি ক্যাম্পের সামনে অবস্থান করে বিজিবি ও পুলিশের গতিবিধি নজর রেখে দালালদের রোহিঙ্গা পাচারে নেতৃত্ব দিয়ে যাচ্ছে বলে জানা গেছে। আবার লেদা বিজিবির অনেকের সাথে কামালের দহরম মহরম সম্পক রয়েছে বলে ও জানা গেছে।

লেদা রোহিঙ্গা বস্তিতে আসা অনেক রোহিঙ্গা এই সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করেছে বলে তথ্য পাওয়া গেছে।
পূব লেদা সীমান্ত দিয়ে রোহিঙ্গা পাচার বন্ধ করতে হলে এই সিন্ডিকেটকে আইনের আওতায় আনা জরুরী বলে মনে করছেন সচেতন মহল। না হলে রোহিঙ্গা আসা কখনও থামবে না বলে তাদের অভিমত।