কর্মশালার তথ্য মাঠ পর্যায়ে পৌছলে উপকৃত হবে জনগণ

4444-1.jpg

শামীম ইকবাল চৌধুরী, নাইক্ষ্যংছড়ি (বান্দরবান)থেকেঃঃ
বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে শিশু ও নারী উন্নয়নে নেতৃস্থানীয় ব্যাক্তিবর্গদের নিয়ে দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্টিত হয়েছে। জি ও বি খাতের আওতায় লামা তথ্য অফিসের আয়োজনে মঙ্গলবার ২৯ নভেম্বর উপজেলা পরিষদ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্টিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার এস এম সরওয়ার কামালের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো: কামাল উদ্দিন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন- নারী ও শিশুর উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। এক্ষেত্রে সমাজের সচেতন নাগরিকদের ভুমিকা অপরসীম। বর্তমানে দেশে নারীরা এগিয়ে যাচ্ছে। সমাজের সামাজিক অন্যায় ও সমস্যা দূর করতে হলে সমাজের সচেতন মহলকে নিজ নিজ অবস্থান থেকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান তিনি।
লামা তথ্য অফিসার মো: রুহুল আমিন চৌধুরীর পরিচালনায় গণউদ্ধুদ্ধকরণ কর্মশালায় সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস এম সরওয়ার কামাল বলেন- ওরিয়েন্টেশন আমাদের অর্জনটা তখই সফল হবে, যদি আমরা মাঠ পর্যায়ে সাধারণ মানুষের মাঝে তা পৌছাতে পারি। সমাজের সচেতন নাগরিকরা অনুষ্ঠানে উপস্থিত আছেন, মা ও শিশু স্বাস্থ্য পরিচর্যা, বাল্যবিবাহ রোধ, শিশুশ্র প্রতিরোধ করে যাতে আমরা নাইক্ষ্যংছড়িকে আরো বেশি দূর এগিয়ে নিয়ে যেতে পারি সেজন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।
কর্মশালায় মা ও শিশু স্বাস্থ্যের পরিচর্যা বিষয়ে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: সাগর দেব তপু, পরিবেশের উপর বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান, শিক্ষা নিয়ে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার আবু আহমেদ, সাংবাদিক আবদুল হামিদ।
উল্লেখ্য, যৌতুক এবং বাল্য বিবাহ প্রতিরোধ, স্যানিটেশন, পরিবেশ, জন্ম ও মৃত্যু নিবন্ধন, মাদক ও জঙ্গিবাদ প্রতিরোধ, মা ও শিশু স্বাস্থ্য পরিচর্যা, নিরাপদ মাতৃত্ব, শিশুর যথাযথ বিকাশ, জেন্ডার সমতা, শিক্ষা ও পরিবেশের উপর গুরুত্ব দিয়ে জনসচেতনতা মূলক এ কর্মশালায় সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, ইমামসহ নেতৃস্থানীয় ব্যাক্তিবর্গ অংশ নিয়ে নিজেদের মতামত ব্যাক্ত করেন।