ত্রুটি সারিয়ে হাঙ্গেরির পথে প্রধানমন্ত্রীর বিমান

pm_hasina_biman_32160_1480259772.jpg

টেকনাফ টুডে ডেস্ক |
ত্রুটি সারিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান হাঙ্গেরির উদ্দেশে রওনা হয়েছে। বাংলাদেশ সময় রাত ১১টা নাগাদ তিনি বুদাপেস্টে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের ‘রাঙ্গা প্রভাত’ বিমানটি যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাতে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতি করে।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ এসব তথ্য জানান।

এতে বলা হয়, প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ভিভিআইপি ফ্লাইট বিজি ১০১১ ‘রাঙ্গা প্রভাত’ সকাল ৯টা ১৪ মিনিটে ঢাকা থেকে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের উদ্দেশে যাত্রা করে।

যাত্রাপথে বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ায় ফ্লাইটটি গতিপথ পরিবর্তন করে বাংলাদেশ সময় দুপুর সোয়া ২টায় তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাদে অবতরণ করে।

এই ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীসহ ৯৯ জন যাত্রী, ৪ জন ককপিট ক্রু, ২০ জন কেবিন ক্রু এবং ৪ জন এয়ারক্রাফ্ট ইঞ্জিনিয়ার ছিলেন।

বিমানটি আশগাবাদে অবতরণ করার পর ডিউটিরত ইঞ্জিনিয়াররা ত্রুটি মেরামতের জন্য কাজ করেন।

ইতিমধ্যে ঢাকা থেকে লন্ডনগামী বিমানের অপর একটি সিডিউল ফ্লাইট বিজি ০০১ ‘আকাশ প্রদীপ’কে যাত্রাপথ পরিবর্তন করে আশগাবাদে প্রেরণ করা হয়।

এই বিমান বাংলাদেশ সময় বিকাল ৪টা ১০ মিনিটে সেখানে অবতরণ করে। ভিভিআইপি ফ্লাইটের ব্যাকআপ কভারেজ দেয়ার জন্য তাৎক্ষটিকভাবে ‘আকাশ প্রদীপ’কে সেখানে পাঠানো হয়।

তবে পরবর্তীতে প্রধানমন্ত্রীকে বহনকারী ভিভিআইপি ফ্লাইট ‘রাঙ্গা প্রভাত’র যান্ত্রিক ত্রুটি মেরামত করে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৩৭ মিনিটে আশগাবাদ থেকে বুদাপেস্টের উদ্দেশে যাত্রা করে।

ফ্লাইটটি বাংলাদেশ সময় রাত ১১টা নাগাদ বুদাপেস্ট পৌঁছাবে বলে সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়েছে।

প্রধানমন্ত্রী প্রথমবারের মতো হাঙ্গেরি যাচ্ছেন। দেশটির প্রেসিডেন্টের আমন্ত্রণে এ সফরে শেখ হাসিনা পানি সম্মেলন-২০১৬ তে অংশ নেবেন।