চট্টগ্রামে আসছে ভারত নৌবাহিনীর ৩ জাহাজ

bangladesh_india_flag_29870_1478445179.jpg

ভারতীয় নৌবাহিনীর প্রথম প্রশিক্ষণ স্কোয়াড্রনের ৩টি জাহাজ আইএনএস তীর, আইএনএস সুজাতা ও আইসিজিএস বরুণ আগামী ১১ থেকে ১৫ নভেম্বর চট্টগ্রাম সফর করবে। ভারত ও বাংলাদেশের মধ্যে চলমান দ্বিপক্ষীয় বিনিময়ের অংশ হিসেবেই এ সফর হচ্ছে।

ভারতীয় হাই কমিশনের পক্ষ থেকে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাহাজগুলি এ অঞ্চলে সমুদ্র প্রশিক্ষণ সফরে থাইল্যান্ড, মিয়ানমার ও বাংলাদেশ সফর করছে। প্রথম প্রশিক্ষণ স্কোয়াড্রন ভারতীয় নৌ ও উপকূলীয় রক্ষা অফিসারদের জন্য আলমা ম্যাটার। এ সফর সম্ভাবনাময় অফিসারদের মৌলিক সমুদ্র প্রশিক্ষণ দেয়। তাদের ‘সি লেগস্’ (উত্তাল জাহাজের ডেকে হাঁটবার অভিজ্ঞতা) অর্জনে সাহায্য করে।

আইএনএস তীর (অর্থ বাণ) ভারতীয় নৌবাহিনীর প্রথম ক্যাডেট প্রশিক্ষণ জাহাজ। এটি তৈরি করেছে মুম্বাইয়ের মাজাগন ডক লিমিটেড। ১৯৮৬ সালে এটি নৌবাহিনীতে যুক্ত হয়। এটি ভারতীয় নৌবাহিনীর প্রথম প্রশিক্ষণ স্কোয়াড্রনের সবচেয়ে পুরনো জাহাজ।

আইএনএস সুজাতা (অর্থ সুন্দর উৎসজাত) এক বিরাট উপকূল প্রহরা যান। এটি হিন্দুস্তান শিপইয়ার্ডে তৈরি হয়ে ১৯৯১ সালে ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হয়। আইসিজিএস বরুণ (বরুণদেবের নামানুসারে) হচ্ছে উপকূল প্রহরা যান। এটি ভারতীয় উপকূল রক্ষা বাহিনীর জন্য মাজাগন ডক লিমিটেড ও গোয়া শিপইয়ার্ড লিমিটেড যৌথভাবে তৈরি করে। ১৯৮৮ সালে এটি ভারতীয় উপকূল রক্ষাবাহিনীতে যুক্ত হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সফরকালে ভারত-বাংলাদেশের অফিসার, ক্যাডেট ও নাবিকেরা একে অপরের সঙ্গে মতবিনিময়ের সুযোগ পাবেন। প্রশিক্ষণের ক্ষেত্রে উভয় নৌবাহিনীর অনুসৃত সর্বোত্তম প্রশিক্ষণের সুবিধা লাভ করবেন। প্রশিক্ষণ কর্মকাণ্ড ছাড়াও সফরে সাংস্কৃতিক কর্মসূচি ও ক্রীড়া বিনিময়েরও পরিকল্পনা করা হয়েছে।

এ সফর দুই দেশের নৌবাহিনীর মধ্যে ঐতিহাসিকভাবে বিদ্যমান বন্ধুত্ব আরও জোরদার করবে বলে আশা প্রকাশ করেছে ভারতীয় হাই কমিশন।