যুক্তরাষ্ট্র ও বিশ্বের ভাগ্য সংকটাপন্ন : ওবামা

file-2.jpeg

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দেশটির সব জাতিগোষ্ঠীকে আগামী নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনেকে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে সবাইকে সতর্ক করে দিয়ে ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্র এবং বিশ্বের ভাগ্য সংকটাপন্ন।

তিনি বলেছেন, তার রিপাবলিকান দলীয় প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প কষ্টার্জিত নাগরিক অধিকারের জন্য হুমকি। নর্থ ক্যারোলিনার এক সমাবেশে প্রেসিডেন্ট ওবামা এসব মন্তব্য করেছেন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্টের ওই মন্তব্যের পর ডোনাল্ড ট্রাম্প বলেন, ক্লিনটনের জন্য ওবামার নির্বাচনী প্রচারণা বন্ধ করে দেশ পরিচালনায় মনযোগ দেয়া উচিত।

ফ্লোরিডার পেনসাকোলায় সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেন, কেউ চান না ওবামা অারো চার বছর দেশ পরিচালনা করুক। ট্রাম্প বলেন, হিলারি ক্লিনটন সম্প্রতি বিপর্যস্ত হয়ে পড়েছেন।

নর্থ ক্যারোলিনার সমাবেশে ওবামা বলেন, প্রজাতন্ত্রের ভাগ্য আপনার কাঁধের উপর। তিনি বলেন, আমি ব্যালটে নেই, কিন্তু আমি আপনাকে বলবো; ব্যালটে সততা রয়েছে, ব্যালটে শিষ্টাচার রয়েছে; ব্যালটে ন্যায়বিচার রয়েছে; ব্যালটে উন্নয়ন রয়েছে; আমাদের গণতন্ত্রও ব্যালটে রয়েছে।

ডেমোক্রাট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের ব্যক্তিগত সার্ভার থেকে সম্প্রতি ফাঁস হওয়া বেশ কিছু ই-মেইলের তদন্ত শুরু করেছে এফবিআই। নির্বাচনের মাত্র ১১ দিন আগে ই-মেইল তদন্তের ঘোষণা দেয়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন এফবিআই পরিচালক জেমস কোমে। এফবিআই`র এ তদন্তের সমালোচনা করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।