দুটি বিশ্ব রেকর্ডে ভাগ বসালেন মিরাজ

mehedi_hasan_miraj_bangla_circket_england_29131_1477828585.jpg

টেকনাফ টুডে ডেস্ক |
ইংল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের টেস্ট দল ঘোষণাই ছিল ‘চমক’। আর সেই চমকের অন্যতম ছিলেন মেহেদি হাসান মিরাজ। টাইগার এই অলরাউন্ডার ঠিকই চমকে দিয়েছেন ইংলিশদের।

সাদা পোশাকে ‘ইংলিশ-বধ’ মিশনে একের পর এক রেকর্ড গড়েছেন এই টাইগার অলরাউন্ডার।

চট্টগ্রামে মিরাজ নিজের অভিষেক টেস্টে প্রথম ইনিংসে নিয়েছেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে ১ উইকেট নিয়েই তাকে সন্তুষ্ট থাকতে হয়েছিল। অবশ্য সম্ভাবনা জাগিয়েও জেতা হয়নি ওই টেস্ট।

কিন্তু ঢাকা টেস্টে ফের চমক দেখালেন মিরাজ। প্রথম ইনিংসে একে একে তুলে নেন ইংলিশদের ৬টি উইকেট। আর দ্বিতীয় ইনিংসে ফের ৬ উইকেট তুলে নিয়ে তিন দিনেই ইংল্যান্ডকে টেস্ট হারের স্বাদ দিলেন এই বিস্ময় স্পিনার।

ঐতিহাসিক এই সিরিজে দুটি বিশ্ব রেকর্ড গড়েছেন মিরাজ। দ্বিতীয় কোনো অফ-স্পিনার হিসেবে নিজের প্রথম দুই টেস্টে দুইবার ৫ উইকেট পেলেন এই টাইগার অলরাউন্ডার। এর আগে এই কীর্তি ছিল ওয়েস্ট ইন্ডিজের অফ-স্পিনার সনি রামাদিনের।

এছাড়া পঞ্চম কোনো বোলার হিসেবে নিজের প্রথম দুটি টেস্টে তিনবার ৫ উইকেট পেলেন মিরাজ। এর আগে ভারতের লেগ স্পিনার নরেন্দ্র হিরওয়ানি, নিউজিল্যান্ডে জন্ম নেয়া স্পিনার ক্ল্যারি গ্রিমেট যিনি অধিকাংশ ম্যাচ খেলেন অস্ট্রেলিয়ায়, ইংলিশ ফাস্ট বোলার টম রিচার্ডসন, ইংলিশ বোলার সিডনি বার্নেস এবং অজি ফাস্ট বোলার রডনি হগের এমন কীর্তি ছিল।

দ্বিতীয় টেস্টে ম্যাচ সেরা হয়েছেন মিরাজ। পাশাপাশি মোট ১৯টি উইকেট নিয়ে সিরিজ সেরাও হয়েছেন তিনি।