টেকনাফে কতিপয় কম্পিউটার ও প্রেসের দোকান এখন জাল সনদ তৈরির কারখানা

ID-Card-Pic.jpg

প্রতিকী ছবি

আবুল কালাম আজাদ, টেকনাফ |
টেকনাফে ইদানিং কতিপয় কম্পিউটার ও প্রেসের দোকান জাল সনদ তৈরির কারখানায় পরিণত হয়েছে। মোটা অংকের টাকা দিলে অবিকল জাতীয় পরিচয় পত্র, জম্মসনদ ও সরকার নিষিদ্ধ বিভিন্ন ডকুমেন্ট পত্র তৈরি করে দিচ্ছে। এ সমস্ত জাল সনদ দিয়ে নামজারী খতিয়ান সৃজন, জায়গা জমি ক্রয়-বিক্রয়, ব্যাংক একাউন্ট, বিদেশ ভ্রমনের পাসপোর্ট তৈরি, বিভিন্ন চাকরিতে নিয়োগ, মামলা মোকদ্দমা ইত্যাদিতে ব্যবহার হচ্ছে।
সাম্প্রতিক সময়ে একজন গোয়েন্দা সংস্থার অফিসার টেকনাফ পৌর এলাকায় অভিযান চালিয়ে জাল জাতীয় পরিচয় পত্র সহ বিভিন্ন জাল সনদ আটক করেছে। যা তৈরির সমস্ত সরঞ্জামাদি থানায় জমা দিয়েছেন। মালিক পলাতক থাকায় তাকে আটক করা সম্ভব হয়নি।
এভাবে টেকনাফ উপজেলা ও পৌর সভার বিভিন্ন স্থানে কতিপয় লোভি কম্পিউটার ও প্রেসের দোকানে এ অবৈধ কর্মকান্ড করে যাচ্ছে। যা তদন্ত করলে বা মোবাইল কোর্ট পরিচালনা করলে অনায়সে ধরা পড়বে।
এ ব্যাপারে স্থানীয় সচেতন মহল জানান, কতিপয় মুনাফালোভি কম্পিউটার ও প্রেসের মালিকের কারণে তাদের তৈরি জাল আইডিকার্ড, জম্ম সনদ ও অন্যান্য জাল ডুকেম্যান পত্র দিয়ে অহরহ মিয়ানমারের নাগরিক এদেশের নাগরিক হয়ে জমিজমা ক্রয়, বিদেশ পাড়ি সহ বিভিন্ন প্রতারণার আশ্রয় নিচ্ছে। এর মুলহুতা কম্পিউটার ও প্রেসের দোকানে অভিযান পরিচালনা একান্ত প্রয়োজন।###