মাঝ নদী থেকে ফিরে আসলো আটকা পড়া ৮০ জন মিয়ানমার নাগরিক

5687.jpg

রাশেদ মাহমুদ রাসেল, টেকনাফ |
টেকনাফ ইমিগ্রেশন থেকে রওয়ানা হওয়ার পর পুনরায় ফিরে আসে বাংলাদেশে আটকা পড়া ৮০ জন মিয়ানমার নাগরিক। মিয়ানমার কর্তৃপক্ষের বেঁধে দেওয়া সময় অতিবাহিত হওয়ায় তারা ফিরে আসতে বাধ্য হয়। রোববার (২৩ অক্টোবর) বিকাল সাড়ে ৩টার দিকে টেকনাফ স্থল বন্দর ইমিগ্রেশন থেকে যাবতীয় প্রক্রিয়া শেষে দুইটি ট্রলারে রওয়ানা হয়েছিল ৮০ জন মিয়ানমার নাগরিক। কিন্তু কিছুদুর যাওয়ার মিয়ানমার ইমিগ্রেশন কর্তৃপক্ষ ট্রলারের মাঝিদের মোবাইলে জানায় যে, মিয়ানমার সময় ৫টা অতিবাহিত হওয়ায় তাদেরকে সেখানে ঢুকতে দেওয়া হবে না। এসংবাদে ২টি ট্রলারের ৮০ জন যাত্রী পুনরায় টেকনাফ ইমিগ্রেশনে ফিরে আসে।
গত ৯ অক্টোবর মিয়ানমারের আরাকান রাজ্যে বিজিবি ক্যাম্পে হামলার পর মিয়ানমার ইমিগ্রেশন পাস নিয়ে আসা এসব যাত্রীরা আটকা পড়েছিল।
এদের মধ্যে দুই দফায় ২০৭ জন আটকে পড়া মিয়ানমার নাগরিক ফিরে যায়। অপরদিকে মিয়ানমারে আটকে পড়া ২০ বাংলাদেশী ফিরে আসে।
গত ৯ অক্টোবর মিয়ানমারে বিজিপি ক্যাম্পে হামলার পর বাংলাদেশে আটকা পড়া অবশিষ্ট ৮০ জন নাগরিক রোববার বিকাল সাড়ে তিনটায় টেকনাফ স্থাল বন্দর ইমিগ্রেশন জেটি থেকে রওয়ানা হয়। কিন্তু এর কিছুক্ষন পর তারা নাফ নদীর মাঝ থেকে ফিরে আসে। ফিরে আসার কারণ সম্পর্কে জানায়, মিয়ানমার কর্তৃপক্ষ মোবাইল ফোনে ট্রলার মাঝিদের জানান, মিয়ানমারের সময় ৫ টা পেরিয়ে যাওয়ায় তাদেরকে সেখানে প্রবেশ করতে দেয়া হবেনা। ফলে দূটি ট্রলার মাঝপথ থেকে ফিরে আসে।
টেকনাফ ইমিগ্রেশনের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা আনোয়ার জানান, ফিরে আসা ব্যক্তিদের সোমবার পুনরায় ফেরত পাঠানো হবে।