আওয়ামী লীগের কমিটি গঠনে রুদ্ধদ্বার বৈঠক চলছে

al-council_28466_1477198319.jpg

টেকনাফ টুডে ডেস্ক |
আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনে কাউন্সিল অধিবেশন চলছে। রোববার সকাল পৌনে ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনে পৌঁছানোর পর দ্বিতীয় দিনের অধিবেশন শুরু হয়।

আজকের অধিবেশনের মূল আকর্ষণ আগামী তিনবছরের জন্য আওয়ামী লীগের নেতৃত্ব নির্বাচন। আর সেই নেতৃত্ব নির্বাচনে চলছে রুদ্ধদ্বার বৈঠক। সেখানে গণমাধ্যমের প্রবেশাধিকার নেই।

বর্তমান কমিটি ভেঙে দিয়ে কার্যনির্বাহী সংসদের নতুন কমিটি নির্বাচনে সারাদেশ থেকে ছয় হাজার ৫৭০ জন কাউন্সিলর ও সমসংখ্যক ডেলিগেট এতে অংশ নিচ্ছেন।

সম্মেলনের শুরু থেকেই সাধারণ সম্পাদক পদ নিয়ে সবচেয়ে বেশি আলোচনা চলছে। রাজনৈতিক মহলে গুঞ্জন রয়েছে এ পদে চমক থাকতে পারে। তবে কে আসছেন এ পদে সে বিষয়ে আওয়ামী লীগের কারো কাছ থেকে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, চমকের বিষয়ে প্রধানমন্ত্রী আর তিনি ছাড়া কেউ কিছু জানেন না। যদিও তার আগে থেকেই বিভিন্ন মহলে ছড়িয়ে পড়ে সাধারণ সম্পাদক পদে আসছেন ওবায়দুল কাদের।

এর আগে গতকাল শনিবার দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টার দিকে সম্মেলনের উদ্ধোধন ঘোষণা করেন। এরপর শহীদদের উদ্দেশে এক মিনিট নিরবতা পালন করে সম্মেলনের মূল কার্যক্রম শুরু হয়।

শনিবার দলের সাধারণ সম্পাদকের রিপোর্ট পেশ শেষে বিদেশি অতিথিরা বক্তব্য প্রদান করেন। এসময় বিভিন্ন দেশের রাজনৈতিক দলের প্রতিনিধিরা বাংলাদেশের উন্নয়ন ও শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা ও একমাত্র ছেলে সজীব ওয়াজেদ জয়কে কেন্দ্রীয় কমিটিতে দেখার আশা প্রকাশ করেন তৃণমূল নেতাকর্মীরা।

দুপুরের খাবারের পর ফের শুরু হয় বক্তব্য প্রদানের পালা। এ সময় দলের আট বিভাগের আট প্রতিনিধি এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের একজন করে প্রতিনিধি বক্তব্য প্রদান করেন। এরপরেই দলীয় সভানেত্রী প্রথম দিনের কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করেন।

শনিবার দিনভর চলা সম্মেলনের সবই ছিল চোখে পড়ার মতো। রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের প্রথম দিনের কার্যক্রম।