লিড হলো না উল্টো পিছিয়ে বাংলাদেশ

bd_28388_1477113396.jpg

স্পোর্টস ডেস্ক |
অনেকটা আশা নিয়ে তৃতীয় দিন শুরু করেছিল বাংলাদেশ। তবে সবাইকে হতাশ করে আগের দিনের ৫ উইকেটে ২২১ রানের সঙ্গে মাত্র ২৭ রান যোগ করতেই শেষ বাকি ৫ উইকেট। যেখানে টাইগাররা স্বপ্ন দেখছিল লিড নেওয়ার উল্টো সেখানে ৪৫ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংস শেষ করলো মুশফিক বাহিনী।

প্রথম ইনিংসে ইংলিশদের থেকে ৭২ রান দূরে থেকে তৃতীয় দিন ব্যাটিং শুরু করে টাইগাররা। তবে দিনের দ্বিতীয় বলে আউট হয়ে সাজঘরে ফিরে যান সাকিব আল হাসান। মঈন আলির বলে ডাউন দা উইকেটে মারতে আসলে বল মিস করেন সাকিব। উইকেট রক্ষক বেয়ারস্টো সহজেই স্ট্যাম্পিং করেন।

সাকিবের বিদায়ের পর সাজঘরে ফেরেন শফিউল। আদিল রশিদের বলে বিগ শট নিতে গিয়ে স্টুয়ার্ট ব্রডের হাতে মিডঅনে ক্যাচ তুলে দেন ২৯ বলে ২ রান করা শফিউল। এরপর অভিষেকে বল হাতে জ্বলে উঠলেও ব্যাট হাতে ব্যর্থ হন মিরাজ। স্টোকসের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে ব্যক্তিগত ১ রান করে সাজঘরে ফেরেন।

আর এক ওভারে সাব্বির রহমান ও কামরুল ইসলাম রাব্বিকে ফিরিয়ে ২৪৮ রানে বাংলাদেশকে গুটিয়ে দেন বেন স্টোকস। স্লিপে ক্যাচ দিয়ে শেষ হয় সাব্বিরের ৩২ বলে ১৯ রানের ইনিংস। আর ঐ ওভারেই শূন্য রানে বোল্ড হন আরেক অভিষিক্ত ক্রিকেটার রাব্বি।

এর আগে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনটাও খারাপ কাটেনি বাংলাদেশের। তবে দিন শেষে একটাই আফসোস, প্রতি সেশনের একেবারে শেষে উইকেট পতন। বিশেষ করে দারুণ ব্যাটিং করতে থাকা মুশফিকের শেষ সেশনে বিদায়টা ছিল স্বাগতিকদের জন্য দুঃখজনক।

এর আগে চা বিরতির খানিক আগে আউট হয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। আর মধ্যাহ্ন বিরতির ঠিক আগেই এক ওভারে মধ্যে ফিরেছেন ইমরুল ও মুমিনুল। আক্ষেপ থাকলেও সব মিলিয়ে দ্বিতীয় দিনটি ছিল বাংলাদেশেরই। ৫ উইকেটে ২২১ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে মুশফিকরা। এর আগে ইংল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে করে ২৯৩ রান।