ভারত গেলেন প্রধানমন্ত্রী

pm_sheikh_hasina_27797_1476585320.jpg

ফাইল ছবি

টেকনাফ টুডে ডেস্ক |
‘ব্রিকস-বিমসটেক লিডারস আউটরিচ’ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারত গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকাল ৮টার দিকে তাকে বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দর ত্যাগ করে।

প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে বিদায় জানান মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্য, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

ভারতের পর্যটন নগরী গোয়ায় রোববার থেকে দুই দিনব্যাপী এ সম্মেলন শুরু হচ্ছে।

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান ভারতীয় সময় বেলা পৌনে ১১টার দিকে গোয়ায় পৌঁছানোর কথা।

সেখানে ভারতের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী আলিনা সালদানহা, গোয়া সরকারের সচিব (কোপারেশন) পদ্মা জয়সবাল এবং মুম্বাইয়ে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার সামিনা নাজ প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

এ সম্মেলনের থিম হচ্ছে- ‘ব্রিকস-বিমসটেক: একটি অংশীদারিত্বের সুযোগ।’

প্রধানমন্ত্রী বিকালে বিমসটেক লিডারস রিট্রিট এবং ব্রিকস-বিমসটেক লিডারস আউটরিচ শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন।

সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রেয়ুট চ্যান-ও-চা ও নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহালের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী আগামীকাল সোমবার দেশে ফিরবেন।

প্রসঙ্গত, উঠতি অর্থনীতির জাতীয় শক্তিধর দেশের জোট হল ব্রিকস (BRICS)। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা এ জোটের সদস্য দেশ। প্রত্যেকটি দেশের ইংরেজী নামের আদ্যক্ষর নিয়ে এই নামকরণ।

এ জোটের সম্মেলনের আয়োজক দেশ এবার ভারত। তারা সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে বিমসটেক দেশগুলোকেও। এজন্য সম্মেলনের নাম দেয়া হয়েছে- ‘ব্রিকস-বিমসটেক লিডারস আউটরিচ’ শীর্ষ সম্মেলন।

বঙ্গোপসাগরকে ঘিরে থাকা বা বাণিজ্যের জন্য তার ওপর নির্ভরশীল দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সদস্য দেশগুলোর সহযোগিতামূলক জোট হল বিমসটেক (BIMSTEC- Bay of Bengal Initiative for Multi-Sectoral Technical and Economic Cooperation)। বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলংকা, থাইল্যান্ড, ভুটান ও নেপাল এ জোটের সদস্য।