মিয়ানমারে গুলাগুলির ঘটনায় টেকনাফ সীমান্তে বিজিবির টহল বৃদ্ধি, অভিবাসন-ট্রানজিট যাতায়াত বন্ধ

Teknaf-pic_09.10.16-Copy.jpg

জামাল উদ্দিন/রাশেদ মাহমুদ রাসেল, টেকনাফ |
মিয়ানমারের মংডু এলাকায় সীমান্ত রক্ষি বাহিনীর (বিজিপি) বেশ কয়েকটি ক্যাম্পে হামলার খবর পাওয়া গেছে। জানা গেছে শনিবার দিনগত রাতে মিয়ানমারের মংডু এলাকার ট্যানাইসুট, কাউয়ারবিল ও নাকফুরা এলাকায় বিজিবি ক্যাম্পে এ হামলার ঘটনা ঘটে। এসময় শত শত রাউন্ড গুলিবর্ষন হয়েছে বলে বিভিন্ন সূত্রে নিশ্চিত হওয়া গেছে। মিয়ানমারে হামলার এ ঘটনায় টেকনাফ সীমান্তে বিজিবির (বর্ডার গার্ড বাংলাদেশ) টহল বৃদ্ধি করা করা হয়েছে। বন্ধ হয়ে পড়েছে টেকনাফ-মংডু অভিবাসন ও ট্রানজিট যাতায়াত।
টেকনাফস্থ বিজিবি ২ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্ণেল আবুজার আল জাহিদ সংবাদের সত্যতা নিশ্চিত করে জানান, মংডুস্থ কাউয়ারবিল বিজিপি সদর দফতর থেকে বিজিবিকে অনুরোধ করে জানানো হয়েছে হামলাকারীরা যাতে বাংলাদেশে অনুপ্রবেশ করতে না পারে সেব্যাপারে বিজিবির সহায়তা কামনা করা হয়েছে। তাদের অনুরোধের প্রেক্ষিতে বিজিবি সীমান্তে টহল বৃদ্ধি করেছে।
এছাড়া যে কোন ধরনের অনাকাংখিত ঘটনা এড়াতে নাফ নদীতে জেলেদের মৎস্য শিকারের উপর মৌখিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানান তিনি।
টেকনাফ স্থল বন্দরের অভিবাসন কর্মকর্তা (ভারপ্রাপ্ত দায়িত্ব) আনোয়ার হোসেন জানান, রবিবার মিয়ানমার হতে কোন অভিবাসন যাত্রী বাংলাদেশে আসেনি এবং বাংলাদেশ হতে মিয়ানমারে কোন যাত্রী গমন করেনি। এছাড়া টেকনাফ পৌরসভার চৌধুরী পাড়া ট্রানজিট জেটি দিয়ে প্রতিদিন পারাপার করা উভয় দেশের লোকের একদিনের যাতায়াত বন্ধ ছিল।
টেকনাফ স্থল বন্দর কাস্টমস কর্মকর্তা আব্দুল মন্নান জানান, মিয়ানমারের পন্যবাহী কোন ট্রলার স্থল বন্দরে প্রবেশ করেনি।
টেকনাফ সীমান্তের নাইট্যংপাড়া এলাকার বাসিন্দা আবুল কাশেমসহ একাধিক ব্যক্তি জানান, শনিবার দিনগত রাত ২টার দিকে মিয়ানমার সীমান্তের কাওয়ারবিল এলাকা থেকে প্রচন্ড গুলাগুলির আওয়াজ শুনা গেছে। এসময় শত শত রাউন্ড গুলিবর্ষন হয়েছে বলে জানান তিনি।
এদিকে সীমান্তের বিভিন্ন সূত্রে খবর পাওয়া গেছে, হামলার এ ঘটনায় ৯ মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী সদস্য নিহত হয়েছে। সেসব ক্যাম্প থেকে অস্ত্র গুলি লুট হয়েছে বলেও জানা গেছে।
তবে কারা হামলা চালিয়েছে সেব্যাপারে পরিস্কার কোন ধারনা পাওয়া যায়নি।
হামলার পর বর্তমানে মিয়ানমার সীমান্ত রক্ষি বাহিনীর শত শত সদস্য ঘটনাস্থলে পৌছেছে এবং বিভিন্ন বাড়ি ঘরে তল্লাশী চালাচ্ছে বলে জানা গেছে।