হাইতি ধ্বংসস্তূপে পরিণত

1_66511_27126_1475870624.jpg

হারিকেন ম্যাথিউর আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে ক্যারিবিয়ান অঞ্চল হাইতি। দেশটির দক্ষিণাঞ্চলের একটি শহর বিলীন হয়ে গেছে। তবে হাইতির ক্ষতিগ্রস্ত অনেক এলাকার তথ্য এখনও পাওয়া যায়নি। হারিকেনের আঘাতে প্রায় ৩ হাজার ২০০ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। প্রায় ১৫ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। গাছপালা উপড়ে পড়েছে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অবকাঠামোর অনেক ক্ষতি হয়েছে। ক্যারিবীয় দেশ হাইতি, কিউবা ও ডমিনিকান রিপাবলিকে আছড়ে পড়া শক্তিশালী হারিকেন ম্যাথিউর তাণ্ডবে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭২ জনে। নিহতের সংখ্যা বেড়েই চলেছে। উদ্ধারকর্মী ও ত্রাণ সহায়তাকারী কর্মীরা এ তথ্য নিশ্চিত করেছেন। উদ্ধারকর্মীরা দুর্গত অঞ্চলে ত্রাণ ও উদ্ধারকাজ চালাতে প্রতিকূলতার মুখোমুখি হচ্ছেন। খবর দ্য গার্ডিয়ান, রয়টার্স ও বিবিসির।

মঙ্গলবার হাইতি ও কিউবায় আঘাত হানা ঘূর্ণিঝড় ম্যাথিউর গতিবেগ ছিল ঘণ্টায় ২৩০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের প্রভাবে সোমবার ও মঙ্গলবার ভারিবর্ষণ হয়। এ বর্ষণে সৃষ্ট বন্যায় হাইতির দক্ষিণাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড় ম্যাথিউ গত এক দশকের মধ্যে ক্যারিবীয় অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়। হাইতি ও কিউবার ওপর দিয়ে এটি বয়ে যায়। পরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে ধেয়ে যায় হারিকেন ম্যাথিউ। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ফ্লোরিডা, জর্জিয়া ও সাউথ ক্যারোলিনায় জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন। এ ছাড়া ডেটোনা সাগরসৈকতে শনিবার সকাল পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

ঘূর্ণিঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় হাইতির দক্ষিণ উপকূলের শহর ও মৎস্যজীবীদের গ্রাম। গাছচাপা, উড়ে আসা ভাঙা টুকরার আঘাত ও পানিতে ডুবে অনেকের মৃত্যু হয়েছে। হাইতির সরকার জানিয়েছে, ঘূর্ণিঝড়ে অনেক অঞ্চলে মোবাইল ফোনের নেটওয়ার্ক ও বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা ভেঙে পড়েছে। ত্রাণ সরবরাহ সংস্থা কেয়ার জানায়, হারিকেন ম্যাথিউর আঘাতে হাইতির দক্ষিণাঞ্চলের জেরেমি শহর পুরোটাই বিলীন হয়ে গেছে।

ওই অঞ্চলে আঘাত হানার পর ঘূর্ণিঝড়টি যুক্তরাষ্ট্রের বাহামা ও ফ্লোরিডা উপকূলের দিকে সরে যাচ্ছে। সাগরের উপকূলীয় এলাকায় বৃষ্টি হচ্ছে। ঘণ্টায় ১৩০ মাইল বেগে বাতাস বয়ে যাচ্ছে। জ্যাকসনভিল, ফ্লোরিডা, সাভানা, জর্জিয়াসহ বড় বড় শহর থেকে কমপক্ষে ৩০ লাখ বাসিন্দাকে সরে যেতে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের দিকে ধেয়ে যাচ্ছে তিন মাত্রার হারিকেন ম্যাথিউ।

স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টা পর্যন্ত ফ্লোরিডার কেপ কানাভেরাল শহরের ৩৫ মাইল দূরবর্তী পূর্ব-উত্তরপূর্ব কোণে ঘুরপাক খায় হারিকেন ম্যাথিউ। হারিকেনটি ফ্লোরিডায় আছড়ে পড়লে এটি হবে ১০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে সরাসরি বড় ধরনের আঘাত হানা ঝড়। আর ফ্লোরিডায় এর আগে ১১৮ বছরের মধ্যে এত শক্তিশালী ঝড় আঘাত হানেনি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ।

পুরোপুরি আঘাত না হানলেও ফ্লোরিডায়ও ক্ষয়ক্ষতি শুরু হয়েছে। ফ্লোরিডায় ৯০ হাজার ঘরবাড়ি ও ব্যবসা কেন্দ্র বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ফ্লোরিডার বোকা রাতোন উপকূলের ৯৬৫ কিলোমিটার এলাকা প্লাবিত হয়েছে। চার্লেসটন, সাউথ ক্যারোলাইনার উত্তরের ওই এলাকাগুলো সমুদ্রের পানি ও ভারি বৃষ্টিতে প্লাবিত হয়েছে।