টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ : ইংল্যান্ড ২৬ ওভার, ১৬২ রানে ৩ উইকেট

England20161007162222.jpg

ডাকেট-স্টোকসে ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড

বাংলাদেশের বোলারদের সামনে শুরুতেই কোণঠাসা হয়ে পড়েছিল ইংল্যান্ড। শুরুতে আঘাতটা হেনেছিলেন পেসার শফিউল ইসলাম। ফিরিয়েছিলেন জেমস ভিন্সকে। এবার সাকিব আল হাসানের ঘূর্ণি তোপে পড়ে উইকেট হারালেন জেসন রয়। এর খানিক পর রানআউট হয়ে ফিরে যান জনি ব্যারেস্ট।

৬৩ রানে ৩ উইকেট হারিয়ে যখন চোখে শর্ষে ফুল দেখতে শুরু করেছিল ইংলিশরা, তখন বেন ডাকেট এবং বেন স্টোকসের ব্যাটে ভর করে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৩.৩ ওভারে ৮০ রানের জুটি গড়ে ফেলেছেন এ দু’জন। ২৬ ওভারে দলের রান ৩ উইকেটে ১৪৩। ৩৩ রানে বেন ডাকেট এবং ৫২ রানে ব্যাট করছেন বেন স্টোকস।

মূলত বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হয়েছেন বেন স্টোকসই। ৪৬ বলে ৪টি বাউন্ডারি এবং ৩টি ছক্কায় এই রান করেন স্টোকস। বার বার বোলার পরিবর্তন করেও সাফল্যের মুখ দেখছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

শুরুতে ইংলিশদের ওপর আঘাত হানেন পেসার শফিউল ইসলাম। ১৬ রান করা জেমস ভিন্সকে ফেরান তিনি। এরপর জেসন রয় বাংলাদেশের জন্য ধীরে ধীরে ভয়ঙ্কর হয়ে উঠছিলেন। ৪০ বলে ৫টি বাউন্ডারি আর একটি ছক্কায় ৪১ রান করে ফেলেছিলেন তিনি। সাকিব আসেন নিজের চতুর্থ ওভারের বল করতে। ওভারের দ্বিতীয় বলেই লং অনে সোজা ছক্কা মারতে যান রয়। বল গিয়ে সাব্বির রহমানের হাতে।

এর এক ওভার পরেই বাংলাদেশের আরেকটি দুর্দান্ত ফিল্ডিংয়ের শিকার হলো ইংল্যান্ড। একদম শটে বল রেখে রান নিতে গিয়েছিলেন বেন ডাকেট এবং জনি ব্যারেস্ট। সাব্বির রহমানের সরাসরি থ্রো গিয়ে আঘাত হানে স্ট্যাম্পে। টিভি রিপ্লে দেখে ব্যারেস্টকে আউট ঘোষণা করেন থার্ড আম্পায়ার।

এর আগে শুরুতে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ড দলের অধিনায়ক জস বাটলার। ব্যাট করতে নেমে শুরু থেকেই টাইগার বোলারদের উপর চড়াও হয়ে খেলতে থাকে দুই ওপেনার রয় ও ভিন্স। ৭ ওভারেই তুলে নেন ৪১ রান। এরপর ইংলিশ শিবিরে আঘাত হানেন শফিউল। জেমস ভিন্সকে মাশরাফির তালুবন্দি করে সাজঘরে ফেরান টাইগার এই বোলার। আউট হওয়ার আগে ১৬ রান করে ইংলিশ এই ব্যাটসম্যান।

বাংলাদেশ একাদশ
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, মোশারফ হোসেন রুবেল, শফিউল ইসলাম ও তাসকিন আহমেদ।

সর্বশেষ ইংল্যান্ড ২৬ ওভারে ১৬২ রান করেছে ৩ উইকেট হারিয়ে।