টেকনাফ-সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু : প্রানচাঞ্চল্য ফিরেছে দ্বীপে

Teknaf-pi-st.martintoday-pic_06.jpg

নয়ন বর্মণ, সেন্টমার্টিন থেকে |
টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। ৬ অক্টোবর বৃহস্পতিবার ২৫৮ জন পর্যটক নিয়ে টেকনাফের দমদমিয়া জাহাজ ঘাট থেকে কেয়ারী সিন্দবাদ জাহাজটি সেন্টমার্টিন ঘুরে আসে। জাহাজ চলাচল শুরু হওয়ায় পর্যটকদের আগমনে সেন্টমার্টিনে প্রানচাঞ্চল্য ফিরে এসেছে। একই সাথে জাহাজ চলাচল শুরুর মধ্য দিয়ে সেন্টমার্টিনে এই বছর পর্যটন মৌসুম শুরু হলো। প্রথম দিন একটি জাহাজ সেন্টমার্টিন যাতায়াত করলেও ধীরে ধীরে পর্যটক আগমন বাড়ার সাথে সাথে ৭/৮টি জাহাজ এই রুটে চলাচল করবে।
গত মঙ্গলবার জেলা প্রশাসন থেকে সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচলের অনুমতি দেওয়া হয়। এতে কেয়ারী গ্রুপের দুটি জাহাজ কেয়ারী সিন্দবাদ, কেয়ারী ক্রুজ এন্ড ডাইন ও বে ক্রুজ চলাচলের অনুমতি পেয়েছে।
বৃহস্পতিবার সেন্টমার্টিন ভ্রমণে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মনিরুল্লাহর সাথে কথা বলে জানা গেছে তারা দুই বন্ধু প্রথমবার সেন্টমার্টিন ভ্রমনে এসেছেন। দীর্ঘদিন ধরে দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন ভ্রমণের জন্য প্রস্তুতি নিলেও আসা হয়নি। এইবার জাহাজ চলাচল শুরুর খবরে ছুটে এসেছেন। কম সংখ্যক পর্যটক তেমন হুড়াহুড়ি নেই তাই ভালই লেগেছে বলে জানান তিনি।
বগুড়ার জয়পুর থেকে এসেছেন তনয়রা ৫ বন্ধু। সবাই চাকুরীজীবি। তারাও প্রথমবার এসেছেন। ভালই লেগেছে এবং ভ্রমণের জন্য চমৎকার একটি জায়গা বলে জানান তারা।
এদিকে জাহাজ চলাচল শুরু হওয়ায় সেন্টমার্টিন ও টেকনাফের পর্যটক কেন্দ্রীক ব্যবসায়ীদের মাঝে স্বস্থি ফিরেছে।
সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান ও হোটেল মালিক সমিতির সভাপতি নুর আহমদ জানান, এখানকার হোটেল-রেস্টুরেন্টগুলো ঈদ উল আযহার পর থেকে পর্যটক আগমনের প্রস্তুতি নিয়ে অপেক্ষায় আছে।
জাহাজ চলাচল শুরু হওয়ায় ব্যবসায়ীসহ দ্বীপবাসীর মাঝে প্রানচাঞ্চল্য দেখা দিয়েছে।
কেয়ারী সিন্দবাদ জাহাজের ইনচার্জ শাহ আলম জানান, কেয়ারীর দুইটিসহ মোট ৩টি জাহাজ চলাচলের অনুমতি লাভ করলেও প্রথম দিন ২৫৮ জন পর্যটক নিয়ে কেয়ারী সিন্দবাদ সেন্টমার্টিন ভ্রমন করেছে।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ শফিউল আলম জানান, সেন্টমার্টিন ভ্রমণে আসা পর্যটকদের নিরাপত্তা এবং সুবিধা অসুবিধার সবসময় প্রশাসন নজরদারী করে থাকে। দূর্যোগপূর্ন আবহাওয়ার কারনে এইবার জাহাজ চলাচলের অনুমতিতে বিলম্ব হয়েছে বলে জানান তিনি।