ব্যাটিং ব্যর্থতায় হারল বাংলাদেশ

afganistan_bangldesh_26285_1475080574.jpg

Afghanistan's Rahmat Shah, third right, celebrates with teammates the dismissal of Bangladesh's Mushfiqur Rahim, left, during the second one-day international cricket match in Dhaka, Bangladesh, Wednesday, Sept. 28, 2016. (AP Photo/A.M. Ahad)

অনলাইন ডেস্ক |
সিরিজের প্রথম ম্যাচে নাটকীয় জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে সম্ভাবনা জাগিয়েও সেটার পুনরাবৃত্তি করা গেল না। শেষ পর্যন্ত ২ উইকেটের জয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ এ সমতা ফেরাল সফরকারী আফগানিস্তান।

বুধবার হোম অব ক্রিকেট মিরপুরে টস জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় আফগানিস্তান।

ব্যাট করতে নেমে দুই টাইগার ওপেনারের ব্যাটিং ছিল ধীরগতির। দলীয় অর্ধশত রানে দুই ওপেনার তামিম ইকবাল (২০) আর সৌম্য সরকারের (২০) বিদায়। এরপর মাহমুদুল্লাহ রিয়াদ (২৫) আর মুশফিকুর রহিমের (৩৮) প্রতিরোধও তেমন দীর্ঘায়িত হলো না।

এ দুজনের বিদায়ে টাইগার ব্যাটসম্যানরা রীতিমতো সাজঘরে ফেরার প্রতিযোগিতা শুরু করেন। দলীয় ১৬৫ রানে নেই ৯ উইকেট। শেষ পর্যন্ত অভিষিক্ত মোসাদ্দেক হোসেনের হার না মারা ৪৫ রানে ভর করে ২০৮ করতে সমর্থ হয় বাংলাদেশ। ইনিংসের ৪ বল বাকি থাকতে অলআউট হয় মাশরাফিরা।

জয়ের জন্য ২০৯ রানের টার্গেটে খেলতে নামা আফগানদের শুরুটা তেমন আহামরি ছিল না। মাত্র ৬৩ রানে ৪ উইকেট তুলে নিয়ে আগের ম্যাচের মতো কিছু করার ইঙ্গিত দেন টাইগার বোলাররা।

কিন্তু দলপতি আসগর স্তানিকজাই (৫৭) আর অভিজ্ঞ মোহাম্মদ নবীর (৪৯) জুটিতে জয়ের ভিত পেয়ে যায় আফগানরা। লো স্কোরিং ম্যাচে শেষ দিকে এ দুজনকে ফিরিয়ে উত্তেজনা ছড়ালেও হার এড়াতে পারেনি স্বাগতিকরা।

ইনিংসের ২ বল বাকি থাকতে ৮ উইকেটে ২১২ রান তুলে নেয় আফগানরা। এ জয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ এ সমতা ফেরাল সফরকারীরা।

বাংলাদেশের হয়ে সাকিব আল হাসান ৪৭ রানে ৪ উইকেট আর অভিষিক্ত মোসাদ্দেক ৩০ রানে ২ উইকেট তুলে নেন।

বল হাতে ১০ ওভারে ১৬ রান দিয়ে ২ উইকেট আর ব্যাট হাতে ৬১ বলে ৪৯ রান করে ম্যাচসেরা হন মোহাম্মদ নবী।