নাইক্ষ্যংছড়িতে নারী ও শিশু উন্নয়নে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

7665.jpg

শামীম ইকবাল চৌধুরী,নাইক্ষ্যংছড়ি (নাইক্ষ্যংছড়ি)থেকেঃঃ
নাইক্ষ্যংছড়ি উপজেলায় নারী ও শিশু উন্নয়নে যোগাযোগ কার্যক্রম (৪র্থ পর্যায়) শীর্ষক প্রকল্পের জিওবি খাতের আওতায় নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (২৮ সেপ্টম্বার) সকাল ১১টায় নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসনের টি,টি,সি,আই হল রুমে লামা তথ্য অফিসের উদ্যোগে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন নাইক্ষ্যংছড়ি ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান মো. কামাল উদ্দীন। উক্ত কর্মশালায় ১ম কর্ম অধিবেশনে যৌতুক ও টেকসই বাল্যবিবাহ ও সন্ত্রাস ও জঙ্গী প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন উপজেলা ভারপ্রাপ্ত চেয়রম্যান মোঃ কামাল উদ্দীন । ২য় কর্ম অধিবেশনে মা ও শিশুর স্বাস্থ্য পরিচর্যা ও নিরাপদ মাতৃত্ব বিষয়ে আলোচনা করেন নাইক্ষ্যংছড়ি মেডিকেল অফিসার ডাঃ সাগর দেব তপু। নারী অধীকার ২০১১ নীতিমালাসহ শিশুর যথাযথ বিকাশ,জেন্ডার সমতা বিষয়াধী নিয়ে আলোচনা করেন উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ শাহীনেওয়াজ। শিক্ষা, স্যানিটেশন,তথ্য প্রযুক্তি ও পরিবেশ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিলক্ষে আলোচনা করেন উপজেলা শিক্ষা অফিসার আবু আহম্মেদ।
এ কর্মশালায় উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হামিদা চৌধুরী, লামা উপজেলার তথ্য অফিসার মোঃ রুহুল আমিন চৌধুরী, নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাগর দেব তপু. উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ শাহীনেওয়াজ, উপজেলা শিক্ষা অফিসার আবু আহম্মেদ, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরী,সাধারণ সম্পাদক আবুল বাশার নয়ন, সাংবাদিক জাহাঙ্গীর আলম কাজল, মুক্তিযুদ্ধা ও হেডম্যান মংশৈপ্রু মার্মা, নাইক্ষ্যংছড়ি সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফাতেমা বেগম, বাইশারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ কামাল হোসেন, তাংরা বিছামারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ওসমান গণি, সোনাইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এএসএম আলমগীর মোর্শদ,তুলাতুলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোঃ ইদ্রিছ,উত্তর চাকঢালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খাইচিং চাক্ , প্রমুখ উপস্থিত ও বক্তব্য রাখেন। কর্মশালায় আলোচনার এক পর্যায়ে যৌতুক এবং বাল্য বিবাহ প্রতিরোধ, স্যানিটেশন, পরিবেশ ও জন্ম নিবন্ধন, মাদক ও জঙ্গিবাদ প্রতিরোধ, মা ও শিশুর স্বাস্থ্য পরিচর্যা, নিরাপদ মাতৃত্ব বিষয় নিয়ে প্রশ্ন উত্তর পর্ব হয়।
আর এদিকে গত বুধবার (২৮ সেপ্টম্বার) লামা তথ্য অফিসের ব্যবস্খাপনায় এবং উপজেলা পরিষদের সার্বিক সহযোগিতায় আজ (২৯ সেপ্টম্বার) বৃহস্পতিবার সকাল ১০টায় নাইক্ষ্যংছড়ি ছালেহ আহম্মেদ সরকারি উচ্চ বিদ্যালয়ে সরকারের সাফল্য অর্জন, উন্নয়ন ভাবনা বিষয় ও সন্ত্রাস জঙ্গীবাদ প্রতিরোধ বিষয়ক চলচিত্র প্রদর্শন কর্মসূচি নিয়ে নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের সংবাদিকদের মাঝে প্রেস ব্রিফিং দেন লামা তথ্য অফিসার মোঃ রুহুল আমিন চৌধুরী।