বিএনপি নেতা হান্নান শাহ আর নেই

hannan-shah_26094_1474934136.jpg

টেকনাফ টুডে ডেস্ক |
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ (৭৭) আর নেই।

সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার ভোরে তিনি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

সিঙ্গাপুরে থাকা তার ছোট ছেলে শাহ রেজানুর হান্নানের বরাত দিয়ে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সিঙ্গাপুর থেকে হান্নান শাহের মরদেহ বাংলাদেশে আনার প্রক্রিয়া শুরু হয়েছে।

হান্নান শাহ দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন। সিঙ্গাপুরে শাহ রেজানুর ছাড়াও আছেন তার ছোট মেয়ে শারমিন হান্নান।

সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি হন হান্নান শাহ। অবস্থার অবনতি হলে এয়ার অ্যাম্বুলেন্সে তাকে সিঙ্গাপুর নেয়া হয়। সেখানে তাকে ভর্তি করা হয় র্যাফেলস হার্ট সেন্টারে।

গত ১৩ সেপ্টেম্বর দুপুরে ওই সেন্টারে চিকিৎসক ডা. অ্যালভিন এনজি’র নেতৃত্বে একদল চিকিৎসক সাবেক এই মন্ত্রীর হৃদযন্ত্রে সফল অস্ত্রোপচার করেন।

তখন শাহ রেজানুর জানান, অস্ত্রোপচারের মাধ্যমে হান্নান শাহের হৃদযন্ত্রে চারটি রিং বসানো হয়। বিকালে করানো হয় এনজিওগ্রাম। অবস্থার উন্নতি হওয়ায় খুলে দেয়া হয় লাইফ সাপোর্টও।

কিন্তু ১৩ দিনের মাথায় শেষনিঃশ্বাস ত্যাগ করলেন বর্ষীয়ান এই নেতা।

হান্নান শাহ ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে সেনাবাহিনী থেকে অবসর নেন। পরে তিনি বিএনপির রাজনীতিতে সক্রিয় হন। হান্নান শাহ গাজীপুরের কাপাসিয়া থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ১৯৯১ সালে বিএনপি সরকারের সময় তিনি পাটমন্ত্রী ছিলেন।

বিএনপি চেয়ারপারসন ও মহাসচিবের শোক
এদিকে, বিএনপির এ প্রবীণ নেতার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পৃথক দু’টি শোকবার্তায় তারা এ শোক প্রকাশ করেন। খালেদা ও ফখরুল তাদের শোকবার্তায় মরহুমের আত্মার শান্তি কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনাও জানান।