চকরিয়ায় ডুলাহাজারা কলেজের দুর্নীতিবিরোধী রচনা-বিতর্ক-কুইজ প্রতিযোগিতা এবং শপথ অনুষ্ঠিত

7.jpg

এম.জিয়াবুল হক, চকরিয়া |
চকরিয়া উপজেলার ডুলাহাজারা কলেজে ‘দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই’ স্লোগানে রোববার সকালে শিক্ষার্থীদের অংশগ্রহণে দুর্নীতিবিরোধী রচনা-বিতর্ক-কুইজ প্রতিযোগিতা এবং দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন বিষয়ক ওরিয়েন্টেশন শপথ পাঠ অনুষ্ঠিত হয়। সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-(টিআইবি)’র সহযোগিতায় অনুষ্ঠানে কলেজের অন্তত পাঁচ শতাধিক শিক্ষার্থীর কন্ঠে এক যোগে ধ্বনিত হয় দুর্নীতিবিরোধী শপথ।
টিআইবি’র চকরিয়া উপজেলা এরিয়া ম্যানেজার ইকবাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সনাক ইয়েস উপ-কমিটির আহবায়ক ও সনাক সদস্য জিয়া উদ্দিন এবং অনুষ্ঠানের উদ্দেশ্য বর্ণনা করেন স্বজন সমন্বয়ক এমএমএইচ ইয়াসির আরাফাত চৌধুরী। তারপর অনুষ্ঠানে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে তরুণদের ভূমিকা ও টিআইবি’র কার্যক্রম শীর্ষক উপস্থাপনা করেন টিআইবি’র এলাকা ব্যবস্থাপক ইকবাল হোসেন।
সনাক সভাপতি আলহাজ ফরিদ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সনাক সদস্য রুনেন্দু বিকাশ দে, ডুলাহাজারা কলেজের বাংলা বিভাগের সহকারি অধ্যাপক সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ও সিনিয়র প্রভাষক রমিজ উদ্দিন।
সভাপতির বক্তব্যে সনাক সভাপতি ও কলেজের অধ্যক্ষ আলহাজ ফরিদ উদ্দিন চৌধুরী বলেন, দুর্নীতিবিরোধী কার্যক্রমকে বেগবান করার জন্য তরুণদের ভূমিকা অপরিসীম। তরুণরাই দুর্নীতি থেকে দেশের মানুষকে মুক্তি দিতে পারে এমন আশাবাদ ব্যক্ত করে তিনি দুর্নীতি প্রতিহত করতে সবার আগে নিজের বিবেক জাগ্রত করা, বই পড়া, অনুকরণীয় ব্যক্তিত্ব খুঁজে নেওয়া এবং সর্বোপরি দুর্নীতির বিরুদ্ধে আরো সক্রিয় হওয়ার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন দুর্নীতিকে রুখতে হলে তরুণ সমাজকে দুর্নীতির বিরুদ্ধে সো”চার হতে হবে। আজকের শিক্ষার্থীরাই আগামী দিনের নেতৃত্ব গ্রহণ করবে। তাই সনাক-টিআইবি এই শিক্ষার্থীদের সম্ভাবনাকে কাজে লাগিয়ে তাদের মানসপটে দুর্নীতিবিরোধী চেতনা সম্পর্কে সংবেদনশীলতা তৈরীর জন্য এই কর্মসূচীর আয়োজন করে।
উল্লেখ্য যে, অনুষ্ঠান শুরুর পূর্বেই রচনা ও কুইজ প্রতিযোগিতা সম্পন্ন করা হয়। তারপর দুর্নীতি গণতন্ত্র ও উন্নয়নের প্রধান বাঁধা বিষয়ের উপর বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রত্যেক পর্বে বিজয়ী প্রতিযোগিদের মাঝে পুরস্কার বিতরণের পর উপস্থিত সবার দুর্নীতিবিরোধী শপথ পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।