সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ।

: হুমায়ুন রশিদ
প্রকাশ: ২ years ago

টেকনাফ টুডে ডেস্ক : আজ থেকে শ্রীলংকার কলম্বোতে শুরু হচ্ছে সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ। এ টুর্নামেন্টে স্বাগতিক শ্রীলংকা, বাংলাদেশ, ভারত, নেপাল, মালদ্বীপ ও ভুটান অংশ নিচ্ছে। আজ টুর্নামেন্টের উদ্বোধনীর দিন মাঠে নামছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপে থাকা তাদের প্রতিপক্ষ শ্রীলংকা। একই দিন ‘বি’ গ্রুপে থাকা ভারত ও ভুটানের ম্যাচ রয়েছে। আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এ টুর্নামেন্ট। গ্রুপ পর্বে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ মালদ্বীপের বিপক্ষে, ৭ সেপ্টেম্বর। সাফের বয়স ভিত্তিক এ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য বাংলাদেশের।

সাফের বয়সভিত্তিক টুর্নামেন্টে সব সময় ফেভারিট দল বাংলাদেশ। কেননা সাফ অনূর্ধ্ব-১৬ ও অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ জিতেছে বাংলাদেশের ছেলেরা। ২০১৫ সালে অনূর্ধ্ব-১৬ এবং ২০১৮ সালে অনূর্ধ্ব-১৫ দল সাফ চ্যাম্পিয়নশিপ জিতেছে তারা। যদিও গত আসরে বাংলাদেশ ফাইনালে খেলতে পারেনি। তবে এবার বাংলাদেশের বয়সভিত্তিক ফুটবলাররা অনেক আত্মবিশ্বাসী। বাফুফের এলিট একাডেমিতে টানা অনুশীলন করেছে ভবিষ্যতের ফুটবলাররা। সাফের টুর্নামেন্ট খেলতে যাওয়ার আগে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দলের অধিনায়ক ইমরান খান বলে গেছেন, এবার শিরোপা জিততে চান তারা। আর এজন্য শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচে জয় দিয়ে শুরু করতে চায় বাংলাদেশ।

বাংলাদেশের এই বয়সভিত্তিক দলটির প্রধান কোচের ভূমিকায় আছেন বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি। এর আগে তার অধীনে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দল ভারতে অনুষ্ঠিত সাফের টুর্নামেন্টে রানার্সআপ হয়েছিল। এবার অনূর্ধ্ব-১৭ দল ঘিরে আশা জাগছে। বাংলাদেশের এই বয়স ভিত্তিক দলটির কোচ পল স্মলি বলেছেন, ফাইনালে খেলার লক্ষ্য তাদের। গত সাফে খেলা অনূর্ধ্ব-২০ দলের বেশ কিছু খেলোয়াড় আছেন অনূর্ধ্ব-১৭ দলে। মিরাজুলরা থাকায় দলের শক্তি বৃদ্ধি পেয়েছে। এরই মধ্যে শ্রীলংকায় গিয়ে নিজেদের শেষ বারের মতো ঝালিয়ে নিয়েছেন বাংলাদেশের ফুটবলাররা।

আজ শ্রীলংকার বিপক্ষে নিজেদের মেলে ধরার অপেক্ষায় তারা। বয়স ভিত্তিক ফুটবলে বাংলাদেশের সুনাম রয়েছে। উয়েফা অ্যাসিস্ট অনূর্ধ্ব-১৬ ডেভেলপমেন্ট টুর্নামেন্টে জিতেছে বাংলাদেশ। সম্প্রতি অনূর্ধ্ব-২০ দল নাম কুড়িয়েছে। এবার অনূর্ধ্ব-১৭ দলের পালা। বাংলাদেশের এই বয়সভিত্তিক জাতীয় দলটির সামনে এএফসি এশিয়ান কাপ বাছাই পর্বের খেলা রয়েছে। আগামী অক্টোবরে ঘরের মাঠে এই বাছাই পর্বে সিঙ্গাপুর, ভুটান ও ইয়েমেনের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এর আগে সাফ চ্যাম্পিয়নশিপ জিতে নিজেদের চূড়ান্তভাবে তৈরি করে নেওয়ার সুযোগ ইমরানদের।