Monday, August 8, 2022
Homeআন্তর্জাতিকসমুদ্রসীমা বিরোধ : ইসরায়েলের সঙ্গে চুক্তির বিষয়ে আশাবাদী লেবানন

সমুদ্রসীমা বিরোধ : ইসরায়েলের সঙ্গে চুক্তির বিষয়ে আশাবাদী লেবানন

টেকনাফ টুডে ডেস্ক : সমুদ্রসীমা নিয়ে চলমান বিরোধ নিরসনে প্রতিবেশী ইসরায়েলের সঙ্গে চুক্তির বিষয়ে আশাবাদী লেবানন।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বাউ হাবিব শুক্রবার এ কথা বলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্ট থেকে এ সংক্রান্ত একটি টুইট শেয়ার করা হয়। খবর রয়টার্সের।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সমুদ্রসীমা নির্ধারণের বিষয়ে চুক্তিতে পৌঁছাতে সর্বোচ্চ আশার সঞ্চার হয়েছে।

লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বাউ হাবিব। ছবি: রয়টার্স

বাউ হাবিব বলেন, বর্তমানে যে আশা দেখা যাচ্ছে এমন পরিস্থিতি কখনোই ছিল না। যুক্তরাষ্ট্রের কর্মকর্তা আমোস হোচস্টাইন এ সংকট সমাধানে কাজ করছেন। তিনি দ্রুতই বৈরুত সফরে আসবেন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলার জন্য।

লেবানন ও ইসরায়েল সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিরসনে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতার চক্রে আটকে আছে। এ সমস্যার সমাধানের মাধ্যমে কোন অংশ কার তা নির্ধারিত হবে। বিরোধ নিরসন হলে তেল ও গ্যাস অনুসন্ধানের পথ আরও প্রশস্ত হবে।

হোচস্টাইন জুনে ইসরায়েলের আলোচকদের সঙ্গে বৈঠক করেছিলেন। সে সময় ইসরায়েলের জ্বালানিমন্ত্রী বলেছিলেন, লেবাননে সে মাসে সফরের বিস্তারিত তিনি আমাদের জানিয়েছেন।

সমুদ্রসীমা নিয়ে এ দুই শত্রুদের মধ্যে উত্তেজনা বাড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

ইরান সমর্থিত হিজবুল্লাহর প্রধান চলতি মাসে বলেছিলেন, ‘কাউকেই’ সামুদ্রিক তেল এবং গ্যাস ক্ষেত্রে কাজ করার অনুমতি দেওয়া হবে না যদি লেবানন তার নিজস্ব উপকূলবর্তী এলাকায় তা করতে সক্ষম না হয়।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments