Monday, January 17, 2022
Homeআন্তর্জাতিকরোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দিতে বলল জাতিসংঘ

রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দিতে বলল জাতিসংঘ

অনলাইন ডেস্ক |
মিয়ানমারের রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের সীমান্ত খোলা রাখার আহ্বান জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর।

এক বিবৃতিতে মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে সংস্থাটি। খবর: বিবিসি বাংলার।

এদিকে বাংলাদেশের সঙ্গে মিয়ানমার সীমান্তে নজরদারি বাড়াতে শুক্রবার আরও তিন প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি মোতায়েন করা হয়েছে।

বিবৃতিতে মিয়ানমার সরকারকে সেখান মানুষদের নিয়ম অনুযায়ী রক্ষা করার আহ্বান জানিয়েছে ইউএনএইচসিআর।

একই সঙ্গে সেখানকার সহিংস পরিস্থিতি থেকে বাঁচতে যারা বাংলাদেশে আসার চেষ্টা করছেন, তাদের জন্য বাংলাদেশ সরকার যেন নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করে সে বিষয়ে আহ্বান জানানো হয়।

গত ৯ অক্টোবর মিয়ানমারের রাখাইন সীমান্ত চৌকিতে এক হামলার জের ধরে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এর পর থেকেই বাংলাদেশের টেকনাফে ঢোকার চেষ্টা করে অনেক রোহিঙ্গা।

বিজিবির পক্ষ থেকে বলা হয়েছে, গত বুধবার রাতে ১৬ জনের একটি দল নদীপথে বাংলাদেশে ঢোকার চেষ্টা করলে তারা তাদেরকে ফেরত পাঠান।

তবে স্থানীয় সূত্রগুলো জানিয়েছে, বৃহস্পতিবার রাতেও ৭৮ জনের একটি দল প্রবেশ করার চেষ্টা করলে করলে তাদেরকে ফেরত পাঠানো হয়েছে।

মিয়ানমারের মুসলিম অধ্যুষিত রাখাইন প্রদেশের গ্রামগুলোতে ৯ অক্টোবরের পর অন্তত ৬৯ জনকে হত্যা করার কথা স্বীকার করে দেশটি সেনাবাহিনী।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments