Monday, January 17, 2022
Homeনির্বাচন একাদশ'ভ্যালেন্টাইন'স ডে ইসলামবিরোধী', পাকিস্তানে নিষিদ্ধ

‘ভ্যালেন্টাইন’স ডে ইসলামবিরোধী’, পাকিস্তানে নিষিদ্ধ

ইসলাম বিরোধী আখ্যা দিয়ে পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছে ভ্যালেন্টাইনস ডে। দিবসটি পালন পুরোপুরি নিষিদ্ধ করার পাশাপাশি দেশের সমস্ত সংবাদমাধ্যমকেও ভ্যালেন্টাইনস ডে নিয়ে খবর প্রচার বন্ধ করতে বলেছে দেশটির আদালত।

ভ্যালেন্টাইনস ডে নিয়ে অনেক বিতর্ক হয়েছে এবং চলছে। বিতর্ক গোটা বিশ্বেই। পাশ্চাত্যের এই সংস্কৃতি বাংলাদেশ, ভারতসহ বিভিন্ন দেশে পালিত হয়ে আসলেও বহু বিতর্কের জন্ম দিয়েছে। ভারতে এ নিয়ে প্রকাশ্য প্রতিবাদ, বিক্ষোভও হয়েছে। হিন্দু সংগঠনের মধ্য থেকে যেমন প্রতিবাদ উঠে এসেছে তেমনই এসেছে মুসলমান ধর্মাবলম্বীদের মধ্য থেকেও।

তারপরও ভারতে চলছে ভ্যালেন্টাইনস ডে পালন। কিন্তু সেটা আর করা যাবে না পাকিস্তানে। ইসলামাবাদ হাইকোর্টের নির্দেশে ‘কিস ডে’-এর দিনে বন্ধ হল ভ্যালেন্টাইনস ডে পালন। আদালত জানিয়েছে, এই নির্দেশ ‘ইমিডিয়েট এফেক্ট’-করতে হবে। খবর এবেলার।

পাকিস্তানের ডন সংবাদপত্র জানিয়েছে, আবদুল ওয়াহিদ নামে এক ব্যক্তি ভ্যালেন্টাইনস ডে পালন নিষিদ্ধ করার দাবিতে আদালতের দ্বারস্থ হন। তিনি বলেন, এই উৎসব ‘ইসলাম-বিরোধী।’

তার আর্জিতে সম্মতি জানিয়ে আদালত দেশে ভ্যালেন্টাইনস ডে পালন পুরোপুরি নিষিদ্ধ করার পাশাপাশি দেশের সমস্ত সংবাদমাধ্যমকেও ভ্যালেন্টাইনস ডে নিয়ে খবর প্রচার বন্ধ করতে বলেছে। পাকিস্তানের ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটিকেও এই সংক্রান্ত খবর সম্প্রচার বন্ধ করতে নির্দেশ দিয়েছে আদালত।

এছাড়া গত সপ্তাহে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শেহবাজ শরিফ রাজ্যে ‘বসন্ত উৎসব’ পালনের উপরে নিষেধাজ্ঞা জারি করেন। ওই উৎসবকেও ইসলাম-বিরোধী বলে মনে করা হয়। এর পরে ইসলামাবাদ হাইকোর্টের নির্দেশে ভ্যালেন্টাইনস ডে পালনেও নিষেধাজ্ঞা জারি হল।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments