Monday, January 17, 2022
Homeটপ নিউজফের সফলভাবে মহাকাশে স্যাটেলাইট পাঠালো ইরান

ফের সফলভাবে মহাকাশে স্যাটেলাইট পাঠালো ইরান

টেকনাফ টুডে ডেস্ক : ইরান সফলভাবে মহাকাশে আরও একটি গবেষণাধর্মী স্যাটেলাইট পাঠিয়েছে। ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ হোসেইনি বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্যাটেলাইট বহনকারী সী-মোর্গ নামের রকেটে করে তিনটি গবেষণাধর্মী ডিভাইস মহাকাশে পাঠানো হয়েছে। মহাকাশ গবেষণার এই মিশনে প্রথমবারের মতো একসঙ্গে তিনটি ডিভাইস পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

এসব ডিভাইস মহাকাশের কক্ষপথে ৪৭০ কিলোমিটার উচ্চতায় অবস্থান করবে ও তাছাড়া উৎক্ষেপণের সময় রকেটের গতি ছিল প্রতি সেকেন্ডে ৭.৩৫০ কিলোমিটার।

ইরানের এই কর্মকর্তা বলেন, রকেট উৎক্ষেপণের সময় মহাকাশ কেন্দ্রের সবকিছুই নিখুঁতভাবে কাজ করেছে ও পরিকল্পনা মতো স্যাটেলাইট বহনকারী রকেট উৎক্ষেপণ করা হয়েছে। চূড়ান্তভাবে মহাকাশ গবেষণা পরিকল্পনার লক্ষ্য অর্জিত হলো বলেও দাবি করেন তিনি।

তিনি আরও বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের মহাকাশ গবেষণা কর্মসূচিতে বিভিন্ন রকমের সফলতা অর্জনের পর এই স্যাটেলাইট পাঠানো সম্ভব হয়।

২০১৭ সালে ইমাম খোমেনী মহাকাশ কেন্দ্র সফলতার সঙ্গে স্যাটেলাইটবাহী রকেট সী-মোর্গ উৎক্ষেপণ করে এবং সেটি সফলভাবে কক্ষপথে স্যাটেলাইট স্থাপন করে। আহমাদ হোসেইনি বলেন, তার দেশ মহাকাশ গবেষণা কেন্দ্রের কাজ জোরদার করবে যাতে বিশ্বের মহাকাশে স্যাটেলাইট পাঠানোর ক্ষেত্রে প্রধান ৬টি দেশের অন্যতম হতে পারে ইরান।

সূত্র: প্রেসটিভি, পার্সটুডে

RELATED ARTICLES

Most Popular

Recent Comments