Monday, January 17, 2022
Homeআন্তর্জাতিকফের ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

ফের ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

টেকনাফ টুডে ডেস্ক : আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। কোরিয়া উপদ্বীপকে অস্থিতিশীল করে তোলে এমন ‘কর্মকাণ্ড’ বন্ধের জন্য পিয়ংইয়ংয়ের প্রতি যুক্তরাষ্ট্রসহ ছয়টি দেশ আহ্বান জানানোর অল্প সময়ের মধ্যেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো পিয়ংইয়ং।

মঙ্গলবার (১১ জানুয়ারি) দক্ষিণ কোরিয়া ও জাপান সরকারের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।

এর আগে বিশ্ব থেকে বিচ্ছিন্ন এ দেশটি গত সপ্তাহে বিশ্ববাসীর কাছে নিজেদের ক্ষমতার জানান দিতে দ্বিতীয়বারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল।
দক্ষিণ কোরিয়া জানায়, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ২৭ মিনিটে উত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। জাপানের কোস্টগার্য জানায়, পিয়ংইয়ং ‘ব্যালিস্টিক জাতীয়’ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।
দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) এক বিবৃতিতে জানায়, ‘যে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়ে যেটি সম্ভবত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ক্ষেপণাস্ত্রটি পূর্ব উপকূলের সাগরের দিকে ছোড়া হয়েছে। এখন যুক্তরাষ্ট্র ও আমাদের সামরিক বিশেষজ্ঞরা ক্ষেপণাস্ত্রটির ধরন ও এর সঙ্গে সংশ্লিষ্ঠ অন্য বিষয়গুলি খতিয়ে দেখা হচ্ছে।’
নতুন বছরের শুরুতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পিয়ংইয়ংয়ের প্রতিরক্ষা সক্ষমতা জোরালো করার ঘোষণা দেন। ভাষণে তিনি বলেন, ‘কোরিয়া উপতক্যায় দিন দিন সামরিক উত্তেজন বৃদ্ধি পাওয়ায় আমাদের সামরিক সক্ষমতা আরো বাড়াতে হবে।’
এর আগে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে শুরু হওয়া শান্তি আলোচনা চলাকালে গত বছর উত্তর কোরিয়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। সূত্র: বিবিসি।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments