প্রশংসার দরকার নেই ; ভুলটা ধরিয়ে দিন – সিয়াম আহমেদ

: নুরুল করিম রাসেল
প্রকাশ: ৪ years ago

টেকনাফ টুডে ডেস্ক : করোনার ধকল কাটিয়ে আবারও পুরোদমে সিনেমার শুটিংয়ে ফিরেছেন চিত্রনায়ক সিয়াম আহমেদ। বর্তমানে তিনি সৈয়দপুরে রায়হান রাফি পরিচালিত ‘দামাল’ সিনেমার শুটিংয়ে ব্যস্ত। শুটিংয়ের অভিজ্ঞতা প্রসঙ্গে সিয়াম বলেন, মুক্তিযুদ্ধের সময়কার স্বাধীন বাংলা ফুটবল দলের গল্প নিয়েই এই সিনেমা। অনেক চ্যালেঞ্জিং মনে হচ্ছে। ওই সময়ের একটা চরিত্র ধারণ করাটা একটু কঠিনই। চেষ্টা করছি। সিয়াম ছাড়া ‘দামাল’ সিনেমায় অভিনয় করছেন বিদ্যা সিহনা মীম, শরিফুল রাজ, রাশেদ অপু, সুমিত সেন গুপ্ত প্রমুখ। এদিকে, ১১ই ডিসেম্বর মুক্তি পাচ্ছে সিয়াম অভিনীত ‘বিশ্বসুন্দরী’ সিনেমা।
এটি নিয়ে তার প্রত্যাশা কেমন? সিয়াম বলেন,
‘বিশ্বসুন্দরী’ নিয়ে কোনো প্রত্যাশা রাখছি না। কারণ দর্শক কীভাবে নিবে তা বুঝতে পারছি না। তবে কাউকে না কাউকে তো এগিয়ে আসতে হবেই। আসলে অনেক সিনেমা তো পাইপলাইনে জমে গেছে। সিনেমা হলের অবস্থাও ভালো না। প্রথমে একটা সিনেমা ব্যবসা করা দরকার যেটা একটা উদাহরণ সৃষ্টি করবে, প্রযোজকরা সাহস পাবে। এই সময়ে ‘বিশ্বসুন্দরী’র প্রযোজনা প্রতিষ্ঠান ঝুঁকি নিয়েছে। এটি পুরো পরিবার নিয়ে দেখার মতো চলচ্চিত্র। একটা সুন্দর গল্প আছে। যারা সিনেমাটি দেখবে বুঝতে পারবে। কিন্তু অনেকে ছবিটির ট্রেলার দেখে হতাশা ব্যক্ত করেছেন। এ ব্যাপারে আপনার মন্তব্য কী? সিয়াম উত্তরে বলেন,
প্রত্যেকটা কাজের পর দর্শকদের দিকে তাকিয়ে থাকি। দর্শকদের ওপর সম্মান রেখেই বলছি, প্রশংসার দরকার নেই। ভুলটা ধরিয়ে দিন। হলে আসুন। সংশোধন করেও নিজেকে উপস্থাপন করতে পারি। আসলে আমি তো শিল্পী। আমার কাজ পারফরম করা। শুটিংয়ের সময় সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করেছি। ট্রেলার তো পরিচালক বানিয়েছেন। আমার হাত নেই। এই সময়ে দর্শকদের হলে যাওয়া উচিত বলে মনে করেন? সিয়াম বলেন, মানুষ রেস্টুরেন্টে যাচ্ছে, শপিং মল ও বিভিন্ন জায়গায় ঘুরতে যাচ্ছে। সবই সচল। তাহলে সিনেমা ইন্ডাস্ট্রি কেন থমকে থাকবে। আমাদের সিনেমাটি যে হলগুলোতে মুক্তি পাচ্ছে সেগুলো সতর্কতা নিশ্চিত করেছে। দর্শকদের কাছে অনুরোধ থাকবে সতর্ক থেকে হলে আসবেন। এই ক্রান্তিকালে আমাদের পাশে থাকবেন। বর্তমান সিনেমা ইন্ডাস্ট্রি নিয়ে সিয়াম বলেন, এই বছর যে সিনেমাগুলো ছিল মুক্তি পেলে ইন্ডাস্ট্রির মোড় ঘুরে যেতো। তবে আমি হতাশ নই। নতুন বছরে নতুনভাবে শুরু হবে সব, এই আশা রাখছি। এদিকে সিয়াম অভিনীত ‘শান’, ‘অপারেশন সুন্দরবন’, ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন, ‘পাপ পূণ্য’ ছবিগুলো মুক্তির অপেক্ষায় আছে ।