নতুন জাতের মিষ্টি আলু রোগ প্রতিরোধে বেশ কার্যকর

: নুরুল করিম রাসেল
প্রকাশ: ২ years ago

টেকনাফ টুডে ডেস্ক : চাঁদপুর সদরে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় ওয়াকিনাওয়া জাপান, পার্পল স্টার ও ইয়েলো স্টার নামের নতুন জাতের মিষ্টি আলুর চাষ শুরু করা হয়েছে। এই আলুতে অনেক ফাইবার বা আঁশ আছে এবং এর গ্লাইসিমিক ইনডেক্স ৫০ এর কম যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখে।

এই আলুর ভেতরের অংশ গাঢ় বেগুনি ও গাঢ় কমলা রঙের হয়ে থাকে। আর স্থানীয় জাতের চেয়ে এর ফলন বেশি ও গুণে-মানে উন্নত।

শুক্রবার (২২ এপ্রিল) এক সাক্ষাৎকারে চাঁদপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা আয়েশা আক্তার এসব কথা জানিয়েছেন।

তিনি বলেন, মিষ্টি আলুতে প্রচুর পরিমাণ বিটা ক্যারটিন, ভিটামিন সি, ভিটামিন বি৬, ফাইবার রয়েছে। U.S. Food and Drug Administration এর মতে একটি মিষ্টি আলুতে ১০০ এর বেশি ভিটামিন এ রয়েছে। যা প্রতিদিনের ভিটামিনের চাহিদা পূরণ করে থাকে। এর পাশাপাশি হাত-পায়ের আঙুল ফুলা কমানো, প্রসাবের সমস্যা দূর করাসহ বিভিন্ন রোগের চিকিৎসার জন্য এর পাতা ও মূল ব্যবহার করা হয়ে থাকে।

আয়েশা আক্তার আরো বলেন, মিষ্টি আলু যেগুলোর রাঙা আবরণ রয়েছে তাদের মধ্যে যে পুষ্টি উপকরণ; তা সাদা মিষ্টি আলুর তুলনায় বেশি। একটি আলুতে আছে ১০০ ক্যালোরি, ২ গ্রাম প্রোটিন, ২২ গ্রাম শ্বেতসার, ৩ গ্রাম আঁশ, ০ গ্রাম চর্বি। এ ছাড়া ১টি মিষ্টি আলু থেকে প্রতিদিনের চাহিদা ২৬০ ভাগ ভিটামিন এ পাওয়া যায়। ১২.৬ ভাগ ভিটামিন বি৬, ২৮ ভাগ ভিটামিন সি রয়েছে। তাই কৃষকদেরকে এই নতুন জাতের মিষ্টি আলু চাষ করে স্বাবলম্বী হওয়ার পরামর্শ রইলো।