Monday, January 17, 2022
Homeটপ নিউজটেকনাফ সী বীচ সড়কের শত শত গাছ কেটে নিয়ে যাচ্ছে প্রভাবশালী চক্র

টেকনাফ সী বীচ সড়কের শত শত গাছ কেটে নিয়ে যাচ্ছে প্রভাবশালী চক্র

সংশ্লিষ্ট প্রশাসন রহস্যজনক কারণে নীরব

সাদ্দাম হোসাইন, হ্নীলা |
টেকনাফ সীবীচ সড়কের উভয় পার্শ্বের শত শত মূল্যবান বিভিন্ন প্রজাতির গাছ কেটে নিয়ে যাচ্ছে স্থানীয় প্রভাবশালী চক্র। এসব গাছপালা সরকারী উদ্যোগে কেটে নিলামে বিক্রি করা হলে সরকার বিপূল পরিমাণ রাজস্ব আয় করতে পারবে।

সরেজমিনে টেকনাফ সদর ইউনিয়নের সীবীচ রোডের উভয় পার্শ্বে শত শত শিশুসহ নানা প্রজাতির মূল্যবান গাছপালা স্থানীয় প্রভাবশালী চক্র কেটে নিয়ে হাই স্কুলের মাঠের পাশে একটি সমিলে ছিরাই করার জন্য মওজুদ করছে। এতে পরিবেশের ভারসাম্য বিনষ্টের পাশাপাশি সরকার বিপূল পরিমাণ রাজস্ব আয় হতে বঞ্চিত হচ্ছে।

এই ব্যাপারে সদর ইউপি চেয়ারম্যান মুহাম্মদ শাহজাহানের নিকট জানতে চাইলে স্থানীয় লোকজন কর্তৃক গাছ কাটার বিষয়টি স্বীকার করেন। তিনি স্থানীয় জনগন মারফতে জানতে পারেন,উপজেলা প্রশাসন হতে স্ব স্ব জমির মালিকদের গাছ কেটে নেওয়ার নির্দেশ দেওয়ায় লোকজন গাছপালা কেটে নিয়ে যাচ্ছে বলে অভিযুক্তদের অনেকে জানান।

টেকনাফ উপজেলা এলজিইডির প্রকৌশলী আবছার উদ্দিন জানান, উক্ত সড়কটি দুই লেনে উপনীত হওয়ার প্রক্রিয়া শুরু হওয়ায় স্থানীয় স্ব স্ব জমি মালিকেরা গাছপালা কেটে নিয়ে যাচ্ছে।

টেকনাফ রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা তাপস কুমার পাল জানান, এই বিষয়টি আমি এই মাত্র শুনলাম। কালকেই সরেজমিনে গিয়েই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সফিউল আলম জানান, ব্যক্তি মালিকানাধীন ছাড়া সরকারী জায়গার গাছ কাটার এখতিয়ার কারো নেই। এলজিইডির নির্বাহী প্রকৌশলীকে ডেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হবে।

কক্সবাজার জেলা এলজিইডিইডির নির্বাহী প্রকৌশলী রানা প্রিয় বড়–য়ার নিকট জানতে চাইলে টেকনাফ এলজিইডির নির্বাহী প্রকৌশলীর সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ দেন। তবে এই সড়কের গুরুত্বপূর্ণ গাছপালা প্রভাবশালীদের পেটে হজম করায় জনমনে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments