কক্সবাজারে মনোনয়ন পত্র যাচাই-বাছাই সম্পন্ন : কক্সবাজার ৪ আসনে বৈধ ৬ বাতিল ৩

: নুরুল করিম রাসেল
প্রকাশ: ৭ মাস আগে

কক্সবাজার ৩ আসনে ১ জন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল বৈধ ৪ স্থগিত ১

কক্সবাজার প্রতিনিধি :

কক্সবাজারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন পত্র যাচাই বাছাইয়ের শেষ দিন আজ সোমবার কক্সবাজার ৩ কক্সবাজার সদর রামু ও ঈদগাহ আসন এবং কক্সবাজার ৪ উখিয়া টেকনাফ আসনের মনোনয়ন পত্র যাচাই-বাছাই সম্পন্ন করা হয়েছে।

 

যাচাই-বাছাইয়ের শেষ দিন কক্সবাজার ৩ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী সাইমুম সরওয়ার কমল, কল্যান পার্টির মহাসচিব আব্দুল আওয়াল মামুন জাতীয় পার্টির এডভোকেট মোহাম্মদ তারেকের সহ ৪ জনের মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করা হয়েছে। এই আসনে স্বতন্ত্র একজন প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল এবং ন্যাশনাল আওয়ামী পার্টির শামীম আহসানের মনোনয়ন পত্র স্থগিত করা হয়েছে।

 

অপরদিকে কক্সবাজার ৪ আসনে ৯ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী শাহীন আক্তার জাতীয় পার্টির নুরুল আমিন সিকদারের মনোনয়ন সহ  ৬ জন প্রার্থীর মনোনয়ন পত্র বৈধ করা হয়েছে। এই আসনে ৩ জন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল করা হয়েছে।

 

কক্সবাজারের জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মুহাম্মদ শাহীন ইমরান জানিয়েছেন কক্সবাজার ৩ আসনে মোট ৬ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন।

এই আসনে মোট ৪ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করে গ্রহণ করা হয়েছে। একজন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল এবং ন্যাশনাল আওয়ামী পার্টির প্রার্থীর মনোনয়ন স্থগিত করা হয়।

 

তিনি জানান কক্সবাজার ৪ আসনে মোট ৯ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। মনোনয়ন পত্র যাচাই-বাছাই শেষে এই আসনে ৬ জনের মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করেন তিনি। এ ছাড়া এ আসনে ৩ জন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল ঘোষণা করেন।

 

রিটার্নিং কর্মকর্তা জানান এই দুই আসনে যাদের প্রার্থীতা বাতিল করা হয়েছে তারা সকলেই স্বতন্ত্র প্রার্থী। তাদের দাখিল করা মনোনয়ন পত্রে মোট ভোটারের এক শতাংশ ভোটারের স্বাক্ষরে অসংগতি রয়েছে। তাই তাদের মনোনয়ন পত্র বাতিল ঘোষণা করা হয়।

 

কক্সবাজার ৪ আসনে বাতিল ঘোষণা করা তিন স্বতন্ত্র প্রার্থীরা হচ্ছেন সাবেক জেলা যুবলীগের সভাপতি সোহেল আহমেদ বাহাদুর টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নুরুল বশর এবং মোহাম্মদ ইছহাক।

 

বৈধ প্রার্থীরা হচ্ছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের শাহীন আক্তার জাতীয় পার্টির লাংগল প্রতীকের নুরুল আমিন সিকদার ন্যাশনাল পিপলস পার্টির ফরিদ আলম তৃনমুল বিএনপির মুজিবুল হক মুজিব বাংলাদেশ কংগ্রেসের মোহাম্মদ ইসমাইল এবং ইসলামি ঐক্য জোটের ওসমান গনি চৌধুরী।

 

কক্সবাজার ৩ আসনে বৈধ প্রার্থীরা হচ্ছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী সাইমুম সরওয়ার কমল জাতীয় পার্টির এডভোকেট মোহাম্মদ তারেক বাংলাদেশ কল্যান পার্টির আব্দুল আওয়াল মামুন এবং বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের মোহাম্মদ ইব্রাহিম।

 

এই আসনে ন্যাশনাল আওয়ামী পার্টির শামীম আহসানের প্রার্থীতা স্থগিত এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আব্দুল মজিদের প্রার্থীতা বাতিল করা হয়।

 

গতকাল রবিবার প্রথম দিন কক্সবাজার ১ ও কক্সবাজার ২ আসনে প্রার্থীদের যাচাই-বাছাই সম্পন্ন করা হয়। কক্সবাজার ১ আসনে নৌকার প্রার্থী সালাহউদ্দিন আহমেদসহ ৫ জনের মনোনয়ন পত্র বাতিল করা হয় এবং ৮ জন প্রার্থীর মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করা হয়। কক্সবাজার ২ আসনে দাখিল করা ৭ জন মনোনয়ন পত্র  বৈধ ঘোষণা করা হয়েছে।

 

সিংক ; মুহাম্মদ শাহীন ইমরান রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক কক্সবাজার।