Monday, January 17, 2022
Homeউখিয়াউখিয়া ৩৮টি বৌদ্ধ বিহারে শুভ প্রবারণা পূর্ণিমা পালিত

উখিয়া ৩৮টি বৌদ্ধ বিহারে শুভ প্রবারণা পূর্ণিমা পালিত

রফিক মাহামুদ, উখিয়া |
বৌদ্ধদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে কক্সবাজারের উখিয়ার ৩৮টি বৌদ্ধ বিহারে পালিত হল প্রবারণ পূর্ণিমা অনুষ্টান। আকাশে উড়ানো হয়েছে রঙ্গিন ফানুস।
উখিয়ার বৌদ্ধ ধর্মীয় হাজার হাজার নর-নারীর সম্মিলন এ উপলক্ষে ১৫ অক্টোবর শনিবার সন্ধ্যায় ও ১৬ অক্টোবর দুইদিন ব্যাপি অনুষ্ঠানমালার আয়োজন করেছে উখিয়ার বিভিন্ন কেন্দ্রীয় প্রবারণা পূর্ণিমা উদযাপন পরিষদ। এ উপলক্ষে উখিয়ার সকল বৌদ্ধ বিহারে ধর্মীয় আচার অনুষ্ঠানের মাধ্যমে প্রবারণা পূর্ণিমার শুভ সুচনা করে। সারা দিন বৌদ্ধ উপাসক-উপাসিকারা অষ্টশীল পালন করেছেন।দিন শেষে সন্ধ্যায় আকাশে উড়ানো হয়েছে রঙ্গিন ফানুস।
ইতোমধ্যে উখিয়া উপজেলার ৩৮টি বৌদ্ধ বিহার ও পল্লীতে পুরোদমে চলছে অানন্দ ও বিভিন্ন উৎসব। শিশু-কিশোর ও যুবক যুবতিদের বাঁধভাঙা আনন্দ। তাঁরা নানা বাদ্য বাজিয়ে সেখানে নাচ, গানও মেতে ওঠেছে অন্যরকম উচ্ছ্বাসে।
উখিয়া রত্নাপালং পশ্চিম রত্না কেন্দ্রীয় বৌদ্ধ বিহার প্রবারণা পূর্ণিমা ও উৎসব উদযাপন পরিষদের সভাপতি মিশু বড়ুয়া জানান, বৌদ্ধ ভিক্ষুদের সুত্র পাঠ শেষে সন্ধ্যার দিকে উৎসবের মাধ্যমে ফানুঁস উড়ানো আনুষ্ঠানিকতা শুরু হয়।
প্রবারণা পূর্ণিমা উৎসবকে কেন্দ্র করে দীর্ঘ তিনমাস ব্যাপী উখিয়ার বৌদ্ধ পল্লীতে আনন্দায়োজনের পর মহাউৎসাহ উদ্দীপনার মাঝে এ উৎসব সম্পন্ন করা হয়ে তাকে।
এদিকে প্রবারণা পূর্নিমার উৎসবকে শান্তিপূর্ন ভাবে সম্পন্ন করতে উখিয়া উপজেলা প্রশাসন ও থানা পুলিশ সর্তক রয়েছে বলে জানিয়েছে উখিয়া থানা অফিসার ইনচার্জ মোঃ অাবুল খাইয়ের । শান্তি শৃংখলার মধ্যদিয়ে প্রবারণার আনন্দ জাতি, ধর্ম নির্বিশেষে সকলে মাঝে ছড়িয়ে পড়ুক এমন প্রত্যাশা করেছে উখিয়া উপজেলার বৌদ্ধ নেতৃবৃন্দ।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments