Monday, August 8, 2022
Homeটপ নিউজআফ্রিকায় ৩০০ বছরে সবচেয়ে বড় গোলাপি হীরার সন্ধান

আফ্রিকায় ৩০০ বছরে সবচেয়ে বড় গোলাপি হীরার সন্ধান

টেকনাফ টুডে ডেস্ক : আফ্রিকার দেশ অ্যাঙ্গোলায় খননকারীরা একটি বড় আকারের দুর্লভ ও বিশুদ্ধ গোলাপি হীরা পেয়েছেন। বলা হচ্ছে গত ৩০০ বছরে এ ধরনের যত হীরার টুকরো খনিতে পাওয়া গেছে তার মধ্যে এটিই সবচেয়ে বড়। আজ বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে আরও বলা হয়, উত্তর পূর্ব অ্যাঙ্গোলায় অবস্থিত ওই খনির অস্ট্রেলিয়ান পরিচালনাকারীরা ১৭০ ক্যারেটের হীরাটির নাম দিয়েছেন ‘দ্য লুলো রোজ’। যে খনিতে এটি পাওয়া গেছে তার নাম হচ্ছে লুলো।

আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে অ্যাঙ্গোলার রাষ্ট্রীয় হীরা বিপণন কোম্পানি এটি বিক্রি করবে বলে জানানো হয়েছে। অ্যাঙ্গোলার খনিজ সম্পদ মন্ত্রী ডিয়ামান্টিনো আজেভেডো এক বিবৃতিতে হীরা পাওয়ার খবরকে স্বাগত জানিয়েছেন।

সাধারণ হীরার তুলনায় গোলাপি রঙের হীরাকে অতি দুর্লভ বলে মানা হয়। অতীতে এ ধরনের খনিজ হীরা কাটা ও পালিশ করার পর রেকর্ড দামে বিক্রি হয়েছে। পিংক স্টার নামে এখন পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল গোলাপি ৫৯ ক্যারেটের হীরাটি ২০১৭ সালে সাত কোটি ১২ লাখ ডলার দামে বিক্রি হয়। দামের দিক থেকে পিংক স্টারের পরে দ্বিতীয় স্থানে আছে ওপেনহাইমার ব্লু নামে আরেকটি হীরা, যা গত মে মাসে পাঁচ কোটি ডলারে বিক্রি হয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments