এবার ফ্রান্সের দেয়া ‘ফ্রিডম অব প্যারিস’ হারাচ্ছেন সূ চি

su-kyi-20181202215845.jpg

টেকনাফ টুডে ডেস্ক : রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নৃশংস হত্যা-ধর্ষণ ও জাতিগত নিধন অভিযানের প্রেক্ষিতে এবার দেশটির ডি-ফ্যাক্টো নেত্রী অং সান সু চির সম্মানসূচক পদক কেড়ে নিচ্ছে ফ্রান্স। সু চিকে দেয়া স্বাধীনতা পদক ‘ফ্রিডম অব প্যারিস’ ফিরিয়ে নেয়া হবে বলে জানিয়েছে প্যারিস নগর কর্তৃপক্ষ।

প্যারিসের মেয়রের মুখপাত্র বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর দেশটির সেনাবাহিনী বর্বর নির্যাতন চালালেও সু চির মুখ বন্ধ থাকা ও যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ার প্রেক্ষিতে তাকে দেয়া সম্মানসূচক পদক ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে নগর কর্তৃপক্ষ। চলতি মাসের মাঝামাঝি বৈঠক করে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে তারা।

প্যারিস নগর কর্তৃপক্ষ সু চির সম্মানসূচক ‘ফ্রিডম অব প্যারিস’ কেড়ে নিলে তিনি হবেন প্রথম ব্যক্তি যার কাছ থেকে এ পদক ফিরিয়ে নেয়া হবে। মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরীহ রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নৃশংস অত্যাচারের প্রেক্ষিতে এর আগেও সু চিকে চিঠি লিখেছিলেন প্যারিসের মেয়র অ্যানা হিদালগো।

উল্লেখ্য, মানবাধিকার লঙ্ঘন করে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালানোর নিন্দা জানিয়ে এর আগেও সু চিকে দেওয়া সম্মানসূচক পদক কেড়ে নিয়েছে গ্লাসগো, এডেনবার্গ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও একই কারণে কানাডার দেয়া সম্মানজনক নাগরিকত্ব ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দেয়া পদক হারান সু চি।

আপনার মন্তব্য লিখুন...

Top