ঢাকায় চামড়া পণ্যের আন্তর্জাতিক মেলা বসছে

Leather-goods.jpg

টেকনাফ টুডে ডেস্ক : বাংলাদেশের চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের আন্তর্জাতিক মেলা বসছে ঢাকায়। হংকং, জার্মানি, অস্ট্রেলিয়া, ইতালি, জাপান, ফ্রান্স, যুক্তরাষ্ট্রসহ ১৩টি দেশের ক্রেতা অংশ নেবে এই মেলায়। ২২ নভেম্বর বৃহস্পতিবার তিন দিনের এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এবারের মেলার নাম দেয়া হয়েছে বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-ব্লিস।

শনিবার রাজধানীর গুলশানে ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব শুভাশীষ বসু এ তথ্য জানিয়ে বলেন, বাংলাদেশের পাদুকা এবং চামড়াজাত পণ্য বিশ্বের বড় বড় ক্রেতা এবং ব্র্যান্ড প্রতিনিধিদের কাছে তুলে ধরতেই এই আয়োজন করা হচ্ছে।

“মাত্র ছয়টি পণ্য থেকে বাংলাদেশের ৯৩ শতাংশ রপ্তানি আয় আসে। এ পরিস্থিতিতে রপ্তানি খাতকে বৈচিত্র্যময় করতে সরকার চামড়া ও চামড়াজাত পণ্য খাতকে অগ্রাধিকার দিচ্ছে। তারই ধারাবাহিকতায় এই সোর্সিং প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে।”

লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এলএফএমইএবি এবং বাণিজ্য মন্ত্রণালয় দ্বিতীয় বারের মতো এই মেলার আয়োজন করছে।

এবারের মেলার স্লোগান হচ্ছে- বাংলাদেশ: ডেস্টিনেশন নেক্সট।

সংবাদ সম্মেলনে এলএফএমইএবি’র প্রেসিডেন্ট মোহাম্মদ সায়ফুল ইসলামসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

মেলা বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে হলেও ওই দিন সকাল ১০টায় শেরে বাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার দুপুর ২টার মূল প্রদর্শনী শুরু হয়ে সেদিন সন্ধ্যায় ৬টায় শেষ হবে। এরপর ২৩ ও ২৪ নভেম্বর সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রদর্শনী চলবে।

বাংলাদেশের স্থানীয় ও বিদেশী পাদুকা ও চামড়াজাত পণ্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো মেলায় ১০টি মেগা প্যাভেলিয়ন ও ৩০টি স্টলে অংশ নেবে।

হংকং, জার্মানি, অস্ট্রেলিয়া, ইতালি, জাপান, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, চীন, বেলজিয়াম, যুক্তরাজ্য, সুইডেন, ভারত ও ইথোপিয়াসহ ১৩টি দেশেল ক্রেতারা এ প্রদর্শনীতে অংশ নেবে।

সংবাদ সম্মেলনে এলএফএমইএবি’র প্রেসিডেন্ট মোহাম্মদ সায়ফুল ইসলাম বলেন, প্রদর্শনীটি বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে পাদুকা ও চামড়াজাত পণ্যের আন্তর্জাতিক সাপ্লাই চেইনে সম্ভাবনাময় সোর্সিং কেন্দ্র হিসেবে বাংলাদেশকে তুলে ধরবে।

আন্তর্জাতিক বিভিন্ন ব্র্যান্ড, ক্রেতা, সোর্সিং এজেন্ট, রিটেইলার, চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পসংশ্লিষ্ট বিদেশী বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানানো হয়েছে। তারা মেলায় অংশ নিয়ে সরাসরি বাংলাদেশ থেকে পণ্য সোর্সিংয়ের সুবিধা ও বিনিয়োগের সুযোগ সম্পর্কে অবগত হতে পারবেন বলে আশা প্রকাশ করেন সায়ফুল ইসলাম।

মেলা চলাকালে পাদুকা ও চামড়াজাত পণ্যের আন্তর্জাতিক বাজার পরিস্থিতি নিয়ে চারটি সেমিনার অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

যা প্রদর্শন করা হবে

মেলায় বাংলাদেশে উৎপাদিত সর্বাধুনিক পাদুকা ও চামড়াজাত ফ্যাশন পণ্যের কালেকশন যেমন- জেন্টস, লেডিস ও কিডস সুজ, চামড়ার তৈরি ব্যাগ, ম্যানিব্যাগ, সুটকেস, ট্র্যাভেল ব্যাগ, বেল্ট, গ্লাভস ছাড়াও আরও বৈচিত্র্যময় পণ্যসামগ্রী প্রদর্শন করা হবে।

আপনার মন্তব্য লিখুন...

Top