উখিয়ায় কৃষকদের ধান মাড়াই কল বিতরণ করলেন জেলা প্রশাসক

MYXJ_20180609172354_save-600x337.jpg

কায়সার হামিদ মানিক,উখিয়া।
উখিয়ায় আশ্রিত রোহিঙ্গার কারনে ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে উন্নত প্রযুুক্তিতে তৈরী ধান মাড়াই কল বিতরণ করলেন কক্সবাজার জেলা প্রশাসক। শনিবার সকাল ১০ টায় উখিয়া উপজেলা পরিষদ চত্বরে বিনামূল্যে কৃষকদের মাঝে ধান মাড়াই কল বিতরণের আগে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন কৃষকদের উদ্দেশ্যে বলেন, সরকার সম্পূর্ণ ভর্তূকি দিয়ে কৃষকদের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে ধান মাড়াই কল বিতরণ করছে। প্রদত্ত এ ধান মাড়াই কল কোন ভাবে বিক্রি অথবা হস্তান্তর করা যাবেনা মর্মে হুশিয়ারী উচ্চারণ করে বলেন, উখিয়া আশ্রিত রোহিঙ্গার কারনে ক্ষতিগ্রস্থ কৃষকদের স্বাবলম্বি করে তোলার লক্ষ্যে এসব ধান মাড়াই কল দেওয়া হচ্ছে। যা দিয়ে অল্প সময়ে স্বপ্ল ব্যয়ে ধান গুলায় ভরা সম্বব হবে। তাই এ ধান মাড়াই কল যাতে হস্তান্তর করা না হয় সে ব্যাপারে তিনি বার বার তাগিদ দেন।
এর আগে উপজেলা পালংখালী,রাজাপালং, রত্নাপালং,হলদিয়া পালং ও জালিয়াপালং ইউনিয়নের চেয়ারম্যান এলাকায় ক্ষতিগ্রস্থ কৃষকদের একটি তালিকা প্রণয়ন করেন। সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী বলেন,৫টি ইউনিয়নে ৬০ গ্রুপের মধ্যে ১২০টি ধান মাড়াই কল বিতরণ করা হয়েছে। তিনি বলেন,বর্তমান সরকার ২০ বছর মেয়াদী একটি দীর্ঘ পরিকল্পনা হাতে নিয়েছে। দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করে বিদেশে রপ্তানী করার জন্য প্রদত্ত এসব ধান মাড়াই কলের ধারাবাহিকতায় আরো বিভিন্ন কৃষি যন্ত্রপাতি, উন্নত মানের ধান বীজসহ বিভিন্ন উপকরণ ও নগদ সহায়তা প্রদানের পরিকল্পনা ও সরকারের রয়েছে।
এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) কাজী এবাদুর রহমান,কক্সবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আ,ক,ম শাহরিয়ার, সহকারি কমিশনার (ভূমি) একরামূল ছিদ্দিক,উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম, আর্ন্তজাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ইর্মাজেন্সি প্রোগ্রাম কো-অডিনেটর মিঃ ফিটার এগ্নিও,রাজাপালং ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী,পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী, রত্নাপালং ইউনিয়নের চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী,হলদিয়াপালং ইউনিয়নের চেয়ারম্যান শাহ আলম,জালিয়াপালং ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী,উখিয়া প্রেসক্লাবের সভাপতি সরওয়ার আলম শাহীন।
অনুষ্টানটি সঞ্চালনা করেন উখিয়া পোষ্ট মাষ্টার এস এম জসিম। “”উদ্দিন।

আপনার মন্তব্য লিখুন...

Top