সুন্দর পৃথিবীতে সুস্থ ভাবে মানুষকে বাঁচতে হলে পরিবেশ সংরক্ষণের কোন বিকল্প নেই

Chakaria-Picture-22-05-2018.jpg

চকরিয়ায় আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উদযাপনে রেঞ্জ কর্মকর্তা
এম.জিয়াবুল হক, চকরিয়া :
চকরিয়ায় জীববৈচিত্র্য রক্ষায় ২৫ বৎসর পূর্তী উদ্যাপন” এ প্রতিপাদ্য বিষয়টি সামনে রেখে কক্সবাজার উত্তর বন বিভাগ ও নেকম-ক্রেল (ক্লাইমেট রেজিলিয়েন্ট ইকুসিস্টেম এন্ড লাইভলিহুড্স) প্রকল্পের যৌথ আয়োজনে গতকাল মঙ্গলবার (২২ মে) নানা আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে এদিন সকালে মালুমঘাট মেমোরিয়াল খ্রিস্টান উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আয়োজন করা হয় আলোচনা সভা। সভার আগে শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষের অংশগ্রহনে বিদ্যালয় থেকে শুরু হয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা র‌্যালী কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ক প্রদক্ষিন করে। র‌্যালীতে নেতৃত্ব দেন ফাসিয়াখালী সহ-ব্যব¯’াপনা কমিটির সদস্য সচিব ও রেঞ্জ কর্মকর্তা আব্দুর মতিন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুনেন্দু বিকাশ দে, ক্রেল প্রকল্পের চকরিয়া উপজেলা সাইট অফিসার আব্দুল কাইয়ুম, পিএফ সভাপতি ইসমাইল হোসেনসহ সিএমসি ও সিপিজির সদস্যবৃন্দ।
র‌্যালী শেষে অতিথিরা বিদ্যালয়ের রোপিত বিভিন্ন প্রজাতির গাছের চারা ও চারপাশের জীববৈচিত্র্য অবলোকন করেন। বেলা ১০.৩০ মিনিটে পরিবেশ বান্ধব কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে হাই স্কুলের ৪০জন ছাত্রছাত্রী অংশগ্রহন করে।
পরবর্তীতে ক্রেল প্রকল্পের প্রাকৃতিক সম্পদ সহায়ক গাওহার উদ্দিনের এর সঞ্চালনায় আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুনেন্দু বিকাশ দে। ক্রেল প্রকল্পের সাইট অফিসার আব্দুল কাইয়ুম, আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবসের এবারের প্রতিপাদ্য বিষয়: জীববৈচিত্র্য রক্ষায় ২৫ বৎসর পূর্তী উদ্যাপন’’ এর উপর মূল প্রবন্ধ উপ¯’াপন করেন। স্কুলের ছাত্রছাত্রী ও শিক্ষক, ক্রেল প্রকল্পের কর্মকর্তাবৃন্দ; সিপিজি, ভিসিজি, পিএফ, বন সংরক্ষণ ক্লাবের সদস্যবৃন্দ উক্ত সভায় অংশগ্রহন করেন।
অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি বনরেঞ্জ কর্মকর্তা আবদুল মতিন বলেছেন, পৃথিবীতে একজন মানুষকে সুস্থভাবে বাঁচতে হলে তাকে অবশ্যই অক্সিজেন গ্রহন করতে হবে। বনাঞ্চল আর জীববৈচিত্র আছে বলেই বাংলাদেশের মানুষ বিনা টাকায় অক্সিজেন গ্রহন করতে পারছে। এটি আমাদের জন্য আল্লাহ প্রদত্ত বড় নিয়ামত। তিনি বলেন, একটি গাছ প্রতিদিন একজন মানুষকে সাতশত টাকার অক্সিজেন দেয়। তা হলে হিসাব করে দেখুন বছরে একটি গাছ একজন মানুষকে কত টাকার অক্সিজেন দেয়। আমৃত্যু একজন মানুষ কত টাকার অক্সিজেন গাছ থেকে গ্রহন করে।
তিনি বলেছেন, সুন্দর পৃথিবীতে সুস্থভাবে মানুষকে বাঁচতে হলে অবশ্যই বন ও পরিবেশ সংরক্ষণের কোন বিকল্প নেই। তাই জীবনের অমুল্য সম্পদ জীববৈচিত্র্য রক্ষায় সকলকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি প্রতিযোগিদের মাথে পুরষ্কার তুলে দেন।##

আপনার মন্তব্য লিখুন...

Top