পবিত্র মাহে রমজান শুরু শুক্রবার

image-49439-1526478631.jpg

অনলাইন ডেস্ক :

দেশের আকাশে কোথাও বুধবার রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই মুসলমানদের রোজা রাখার মাস পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে শুক্রবার থেকে। তবে বৃহস্পতিবার থেকে শুরু হবে তারাবি নামাজ।

বুধবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান জানান, বাংলাদেশের আকাশে কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি। শুক্রবার থেকে রমজান মাস শুরু হবে।

এর আগে রমজানের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে তা নির্ধারণ করতে বুধবার মাগরিবের পর বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি।

এদিকে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবে বৃহস্পতিবার থেকে রমজান শুরু হবে।

মঙ্গলবার দেশের কোথাও চাঁদ দেখতে পায়নি বলে সে দেশের ‘সাবাক’ নিউজ ওয়েবসাইট জানিয়েছে।

ফলে সৌদিআরবে রমজান শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। আশা করা যায়, রমজানের সিয়াম হবে ২৯টি। তাই সৌদি আরবে ঈদুল ফিতর হতে পারে ১৫ জুন।

এছাড়া মালয়েশিয়া ও অস্ট্রেলিয়াতে আগামী বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান শুরু হবে। এই দুটি দেশের চাঁদ দেখা কমিটি এই খবর জানিয়েছে।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম নিউ স্ট্রেইটস টাইমসের বরাত দিয়ে মালয়েশিয়ার এক মুখপাত্র জানিয়েছেন, সারা দেশে বৃহস্পতিবার থেকে শুরু হবে পবিত্র রমজান। এই তারিখ নির্ধারণের বিষয়টি দেশটির রাজা ইয়াং দি-পার্তুয়ান অ্যাগং সম্মতি জানিয়ে এক নির্দেশ জারি করেছেন।

একই দিনে পবিত্র রমজান শুরু হবে অস্ট্রেলিয়াতে। দেশটির ইমামদের সংগঠন এই বিষয়টি নিশ্চিত করেছে।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ইসলামিক নেতা ও ইমামদের সংগঠন অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমামস কাউন্সিল এক্সিকিউটিভ কমিটি এবং তাদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার তারাবির নামাজ পড়তে হবে। এর মধ্য দিয়েই শুরু হবে পবিত্র রমজান।

এছাড়া বুধবার পবিত্র রমজান মাস পালন শুরু করবে তুরস্ক। চাঁদ দেখার পর এই তথ্য নিশ্চিত করেছে দেশটির সরকার।

যুক্তরাষ্ট্র ও ইউরোপেও বুধবার থেকেই রোজা শুরু হচ্ছে।

আপনার মন্তব্য লিখুন...

Top