সেন্টমার্টিনে কউকের পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান ও ডাষ্টবিন স্থাপন : ৩ আবাসিক হোটেলকে ২৪ ঘন্টার আল্টিমেটাম

IMG_5712.jpeg

সংবাদ বিজ্ঞপ্তি :
টেকনাফের পর্যটন দ্বীপ সেন্টমার্টিনে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)। ১৩ মাচ মঙ্গলবার কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদের নেতৃতে দুপুরে পর্যটন দ্বীপ সেন্টমার্টিন বাজার ও জেটি এলাকায় পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়।

এ সময় অনুমোদন সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে না পারায় তিনটি আবাসিক হোটেলকে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে। হোটেল সমূহ হলো- লাবিবা বিলাস আটলান্টিক রিসোর্ট, ব্লু-মেরিন রিসোর্ট ও পেন্টাসি টুকিও রিসোর্ট।

অভিযানকালে বুধবার (১৪) মার্চ সকালে প্রয়োজনীয় সব ধরণের কাগজপত্রসহ কউক অফিসে যোগাযোগ করার নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায় পরের দিন ১৫ মার্চ থেকে হোটেল তিনটি সীলগালা করে দেয়া হবে বলে জানানো হয়।

কউক চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদ বলেন, দ্বীপের অনেক হোটেলের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। সেন্টমার্টিনে যে কোন স্থাপনা পরিবেশ বান্ধব করার নির্দেশ রয়েছে, উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠিত হওয়ার পর এখানে যে কোন স্থাপনা হওয়ার আগে ভূমি ছাড়পত্র ও নক্শা অনুমোদনের গেজেট রয়েছে । এখানে কোন ধরণের বহুতল ইমারত নির্মাণের আইনগত ভিক্তি নাই। এ কারণে প্রাথমিকভাবে অভিযান শুরু করা হয়েছে। প্রথম দিনের অভিযানে তাৎক্ষণিক প্রশাসনিক প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে না পারায় তিনটি আবাসিক হোটেলকে ২৪ ঘন্টা সময় দেয়া হয়। এ সময়ে তারা স্বপক্ষে কাগজপত্র প্রদর্শন করতে না পারলে সীলগালা করে দেয়া হবে। সেই সাথে অন্যান্য আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন সেন্টমার্টিন বাংলাদেশের পর্যটন বিকাশের একটি অনন্য স্থান, এর পরিবেশগত ভারসাম্য বজায়রেখে স্থাপনা র্নিমানের আহবান জানান এবং যত্রতত্র ময়লা আর্বজনা না ফেলে র্নিদিষ্ট স্থানে ফেলার আহবান জানান।

হোটেলে অভিযানের পর দ্বীপে পরিস্কার পরিচ্ছন্নতার উপর কউকের একটি সচেতনতামূলক র‌্যালী উদ্বোধন করেন কউক চেয়ারম্যান যা বাজার এলাকা পদক্ষিন করে। এ সময় তিনি ইউপি চেয়ারম্যানের তত্তাবদধানে ময়লা সরানোর জন্য ৪টি ভ্যান গাড়ী ও ৪০টি ডাস্টবিন বিতরণ করেন। সেন্টমার্র্টিন বাজারে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করে টেকনাফের সহকারী কমিশনার (ভূমি) প্রণয় চাকমা।

এ সময় কউক সদস্য লে. কর্ণেল মোহাম্মদ আনোয়ার উল ইসলাম, পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক সাইফুল আশরাফ, কউকের নির্বাহী প্রকৌশলী কাজি ফজলুল করিম, কোস্টগার্ডের সেন্টমার্টিন স্টেশন কমান্ডার লে. ফয়সাল বিন রশিদ, ইউপি চেয়ারম্যান নুর আহমদ, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছৈয়দ আলম, ইউপি সদস্য আবদুর রহমান, হাবীব খান, নজরুল ইসলাম, আবদুস সালাম, ফরিদুল আলমসহ স্থানীয় জনসাধারণ ও সংশ্লিষ্ট ব্যক্তির্বগ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য লিখুন...

Top