অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

barnaby-joyce.jpg

টেকনাফ টুডে ডেস্ক : সাবেক এক কর্মচারীর সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্ক নিয়ে তীব্র চাপের মুখে অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী পদ ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছের বার্নবি জয়েস।তিনি জোট সরকারের অংশীদার ন্যাশনাল পার্টির শীর্ষ পদ থেকেও সোমবার অব্যাহতি নেবেন বলে জানিয়েছেন।
দুই সপ্তাহেরও বেশি সময় ধরে অস্ট্রেলিয়ার রাজনীতিতে আলোচিত এ ঘটনার মধ্যে শুক্রবার জয়েস মন্ত্রীসভা থেকে পদত্যাগের এ ঘোষণা দিলেন, খবর রয়টার্সের।
উপপ্রধানমন্ত্রীর পদ ছাড়লেও সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করে যাবেন তিনি।নিজের সাবেক গণমাধ্যম সেক্রেটারির সঙ্গে জয়েসের সম্পর্ক নিয়ে সপ্তাহখানেক ধরেই বেশ সরগরম অস্ট্রেলীয় রাজনীতি।বিবাহ বহির্ভূত সম্পর্কের মাধ্যমে ন্যাশনাল পার্টির এ শীর্ষ নেতা মন্ত্রী থাকার যোগ্যতা হারিয়েছেন বলে ভাষ্য বিরোধীদের।
গত সপ্তাহে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলও উপপ্রধানমন্ত্রীর কড়া সমালোচনা করেন।মন্ত্রীরা যেন তাদের কর্মচারীদের সঙ্গে যৌন সম্পর্কে না জড়ান সে বিষয়েও তাদের সতর্ক করেন তিনি।
এর মধ্যেই শুক্রবার নিজের সংসদীয় আসন সিডনির উত্তরপূর্বের মফস্বল শহর আর্মিডেলে এক সংবাদ সম্মেলনে জয়েস তার পদ ছাড়ার ঘোষণাকে ‘সার্কিট ব্রেকার’ অ্যাখ্যা দেন তিনি।
“শ্রুতিকটু এ বিষয়টিকে একপাশে সরিয়ে রাখা উচিত,” বলেন তিনি।
সংসদের আসন ধরে রেখে জয়েস মাত্র এক আসনে সংখ্যাগরিষ্ঠ বর্তমান সরকারকে টিকিয়ে রাখতে সহযোগিতা করছেন বলে ধারণা পর্যবেক্ষকদের।
ক্যাথলিক খ্রিস্টান ধর্মের অনুসারী জয়েস ২৪ বছর ধরে বিবাহিত; তিনি পারিবারিক মূল্যবোধ সমুন্নত রাখার জন্য প্রচারও চালিয়ে আসছেন।
এর মধ্যেই সাবেক গণমাধ্যম সেক্রেটারি ভিকি ক্যাম্পিওনের সঙ্গে তার বিবাহ বহির্ভূত প্রেমের কথা উঠে আসে। প্রেমিকার গর্ভে জয়েসের একটি সন্তানও আছে।
ন্যাশনাল পার্টির এ শীর্ষ নেতার বিরুদ্ধে যৌন হয়রানির নতুন একটি অভিযোগও ওঠে।শুক্রবার পদত্যাগের ঘোষণায় জয়েস কোনো ধরণের অন্যায়ে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।

আপনার মন্তব্য লিখুন...

Top