সড়কের উপর অবৈধ লেগুনা, সিএনজি, টমটম ও বাস স্ট্যান্ড টেকনাফে যানজটের মূল কারণ

FB_IMG_1515593214642.jpg

গিয়াস উদ্দিন ভুলু, টেকনাফ :
পর্যটন নগরী টেকনাফ পৌর শহরটি বছরের পর বছর ধরে যানজট এবং অবৈধ দখল লেগেই আছে।
এ অবৈধ দখল ও যানজটের মূল কারণ হচ্ছে স্থানীয় অসাধু ব্যাক্তিদের প্রভাব বিস্তার।
যে যার মত রাস্তার দু-পাশ দখল করে গড়ে তুলেছে অবৈধ ব্যবসা প্রতিষ্টান ও যানবাহনের স্ট্যান্ড।
টেকনাফ উপজেলা প্রশাসন ও পৌর কতৃপক্ষের অবৈধ দখলদার ও যানজট মুক্ত শহর উপহার দেওয়ার জন্য উচ্ছেদ অভিযান পরিচালনাসহ চেষ্টার কোন ত্রুটি নেই। কিন্তু কোন কিছুতেই নিয়ম-কানুন মানছে না এই অসাধু চক্র।
মাঝে মাঝে মাইকিং করে অবৈধ দখল মুক্ত করতে ঘোষণা দেওয়া হয় এবং অভিযানও পরিচালনা করা হয়। কিন্তু কোন পদক্ষেপই কাজে আসছে না।
এতে প্রতিনিয়ত চলাচল ও যাতায়াতে বাধাগ্রস্ত হচ্ছে বিভিন্ন এলাকা থেকে আসা পর্যটকসহ স্থানীয় সাধারন পথচারীরা।
টেকনাফ বাসষ্টেশন ঘুরে দেখা যায় বিভিন্ন যানবাহনের চালকেরাও রাস্তার দু-পাশ দখল করে অবৈধ দখল এবং রাস্তার রাজা হয়ে নিজের ইচ্ছেমত বসে থাকে। অবৈধভাবে গড়ে তোলা হয়েছে লেগুনা, সিএনজি, টমটম ও বাস স্ট্যান্ড। আবার এসব যানবাহনের অনেক গুলোর সড়কে চলাচলের লাইসেন্স ও নেই বলে জানা গেছে।
এই গাড়িগুলোকে যানজট নিরসন করতে ট্রাফিক পুলিশ সদস্যরা শত চেষ্টা করেও কোন লাভ হয়না।
কারণ সেখানেও প্রভাবশালীদের ফোন চলে আসে। এতে অনেক সময় যানজট দেখেও না দেখার ভান করে থাকে ট্রাফিক সদস্যরা।
এব্যাপারে স্থানীয় সুশীল সমাজের ব্যাক্তিরা অভিমত প্রকাশ করে বলেন, এ শহরটিকে যানজট নিরশন ও অবৈধ দখল মুক্ত করে পর্যটন নগরী খ্যাত টেকনাফ পৌর শহরকে পর্যটকদের কাছে আকৃষ্ট করার জন্য সৌন্দর্যের রূপরেখা তৈরি করতে হবে।
কয়েকদিন আগে সু-দুর তেতুলিয়া থেকে টেকনাফে আসা ভ্রমন পিপাসু আব্দুস সবুর খাঁন আক্ষেপ কওে বলেন, কক্সবাজার শহরটি পর্যটন নগরী হিসাবে খ্যাত হলেও টেকনাফ পর্যটন নগরীতে দেখারমত অনেক কিছু প্রাকৃতিক দৃশ্য রয়েছে। এই দৃশ্যেগুলোকে আকৃষ্ট করারমত সৌন্দর্যের আবরণে ঢেকে দেওয়ার জন্য দলমত নির্বিশেষে জনপ্রতিনিধিদের এগিয়ে আসতে হবে। এর ফলে পর্যটকদের আগমণ দিন দিন আরও বৃদ্বি পাবে।
এদিকে পর্যটন নগরী টেকনাফ পৌর-শহরকে অপরুপ সৌন্দর্য্য পর্যটন শহর উপহার দেওয়ার জন্য যানজট নিরশন ও অবৈধ দখল মুক্ত সড়ক উপহার দেওয়ার জন্য রাতদিন পরিশ্রম করে যাচ্ছে পৌর-পিতা হাজ্বী মোঃ ইসলাম,কিন্তু স্থানীয় কিছু অসাধু এবং অর্থলোভী দখল বাজদের কারনে সেই কাজের বাস্তবায়ন হচ্ছে না। এতে তিনি দুঃখ প্রকাশ করে বলেন এই শহরটি সুন্দর রাখার দায়িত্ব শুধু পৌরসভা কর্তৃপক্ষের নয় এই এলাকায় যারা বসবাস করে সবার। তাই বলছি পর্যটন নগরী খ্যাত টেকনাফ পৌর শহরকে সুন্দরের রুপরেখা তৈরী করার জন্য দলবত নির্বিশেষে সবাইকে সহযোগীতা করতে হবে। তাহলে আমরা সারা বিশ্বের কাছে আরো বেশী পরিচিত হব

আপনার মন্তব্য লিখুন...

Top