তুরস্কের ইইউয়ে যোগ দেয়ার সুযোগ নেই

turkey-20180106101425.jpg

টেকনাফ টুডে ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে বলেছেন, বর্তমানে ইউরোপীয় ইউনিয়নে যোগ দেয়ার ক্ষেত্রে তুরস্কের কোনো সুযোগ নেই। প্যারিসে একটি যৌথ সংবাদ সম্মেলনে ম্যাঁক্রো বলেন, ২০১৬ সালে তুরস্কের ব্যর্থ অভ্যুত্থানের পর সেখানে মানবাধিকারের বিষয়গুলোতে অনেক পার্থক্য তৈরি হয়েছে। খবর বিবিসি।
এক বিবৃতিতে এরদোয়ান বলেন, তুরস্ক ক্রমাগত ইইউতে যোগ দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ওই সংবাদ সম্মেলনে এক সাংবাদিক সিরিয়ায় তুরস্কের সেনা মোতায়েনের বিষয়ে প্রশ্ন করেন। সে প্রশ্নের উত্তরে এরদোয়ান বলেন, তিনি গুলেনের অনুসরণকারীদের মতো প্রশ্ন করছেন। ২০১৬ সালের ওই ব্যর্থ অভ্যুত্থানের জন্য বরাবরই গুলেনকে দায়ী করে আসছেন এরদোয়ান।
এরদোয়ান ওই সাংবাদিককে বলেন, যখন কোনো বিষয়ে প্রশ্ন করবেন তখন কি নিয়ে প্রশ্ন করছেন সে বিষয়ে সতর্ক থাকুন। অন্যের কথা চালিয়ে দেবেন না।
এক বিবৃতিতে ম্যাঁক্রো বলেন, ইউরোপীয় ইউনিয়নে যোগ দেয়ার ক্ষেত্রে তুরস্কের জন্য আসলেই কোনো প্রত্যাশা নেই। তাই এ বিষয়ে তাদের মিথ্যা আশ্বাস দেয়ার দিন শেষ।
তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ইইউয়ের উন্নয়ন এবং মতবাদ থেকে এটাই পরিস্কার যে তুরস্ককে এখানে যোগ দেয়ার বিষয়ে কোনো অগ্রগতির সুযোগ নেই। তবে আঙ্কারার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখাটা গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেছেন তিনি।

আপনার মন্তব্য লিখুন...

Top