সিরিয়ায় বিদ্রোহীদের হামলায় ৭টি রাশিয়ান বিমান ধ্বংস

russia-2.gif

টেকনাফ টুডে ডেস্ক : সিরিয়ায় বিদ্রোহীদের হামলায় রাশিয়ার অন্তত সাতটি বিমান ধ্বংস হয়েছে। দেশটির গণমাধ্যম কোম্মারসান্ত দুটি সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে। গত ৩১ ডিসেম্বর সিরিয়ার মেইমিম বিমানঘাঁটিতে এ হামলার ঘটনা ঘটে। যদিও এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি বিমান বিধ্বস্ত ও দুই পাইলট নিহতের কথা জানায়।
বার্তা সংস্থা রয়টার্স ওই প্রতিবেদনের বরাত দিয়ে বলেছে, ২০১৫ সালে সিরিয়ায় অভিযান শুরুর পর এটিই রাশিয়ার একসঙ্গে সবচেয়ে বড় ক্ষতি। ওই হামলায় অন্তত ১০ জন আহত হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
সামরিক কূটনীতিকের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, হামলায় অন্তত চারটি এসইউ-২৪ বোমারু বিমান, দুটি এসইউ-৩৫ এস যুদ্ধ বিমান এবং একটি এএন-৭২ ট্রান্সপোর্ট বিমান ধ্বংস হয়েছে। এ ছাড়াও একটি অস্ত্রাগার ধ্বংস হয়েছে।
কোম্মারসান্ত বলেছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। আর রয়টার্স তাৎক্ষণিকভাবে মন্ত্রণালয়ে যোগাযোগ করতে পারেনি বলে উল্লেখ করেছে।
এর আগে বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, গত ৩১ ডিসেম্বর একটি এমআই-২৪ হেলিকপ্টার যান্ত্রিক ত্রুটির কারণে বিধ্বস্ত হয়েছে। এতে দুই পাইলট নিহত হয়েছেন।
গত মাসে মেইমিম বিমানঘাঁটিতে স্থায়ী স্থাপনা নির্মাণ শুরু করে মস্কো। এ ছাড়া টার্টাসে একটি নৌঘাঁটিও নির্মাণ করা হচ্ছে। যদিও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন...

Top