মন্ত্রিসভায় অনুমোদন : লাইসেন্স ছাড়া মানসিক হাসপাতাল চালালে জেল

image-2642-1514999719.jpg

অনলাইন ডেস্ক :
লাইসেন্স ছাড়া মানসিক হাসপাতাল পরিচালনায় জেল-জরিমানার বিধান রেখে মানসিক স্বাস্থ্য আইন-২০১৭ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ খসড়া অনুমোদন হয়।

অনুমোদিত খসড়ায় বলা হয়, লাইসেন্স ছাড়া মানসিক হাসপাতাল পরিচালনা করলে পাঁচ লাখ টাকা জরিমানা ও তিন বছরের দণ্ড অথবা উভয় দণ্ড দেয়া হবে। কেউ দ্বিতীয়বারের মতো একই অপরাধ করলে ২০ লাখ টাকা জরিমানা ও ৫ বছরের দণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন এ আইনের অধীনে প্রয়োজন অনুযায়ী দেশের বিভিন্ন জায়গায় সরকার মানসিক হাসপাতাল নির্মাণ করবে। তবে বেসরকারি পর্যায়েও কেউ যদি মানসিক হাসপাতাল নির্মাণ করতে চায়, তাহলে এ আইনের অধীনে লাইসেন্স নিতে হবে। লাইসেন্স ছাড়া কেউ হাসপাতাল প্রতিষ্ঠা করলে ফৌজদারি দণ্ডবিধি অনুযায়ী জেল-জরিমানাসহ শাস্তি হবে।

পাশাপাশি মানসিক রোগীর সঙ্গে কোনো প্রতারণা করলে বা তার ক্ষতি করলে এর জন্য দুই বছরের দণ্ড ও ৫ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে বলেও জানান তিনি।

সচিব বলেন, এ আইন বাস্তবায়ন করতে জেলা প্রশাসক, সিভিল সার্জন এবং সমাজসেবা উপ-পরিচালকের সমন্বয়ে একটি রিভিউ কমিটি করা হবে। এছাড়া যারা স্বাভাবিক জীবনযাপন করতে পারেন না, তাদের মানসিক রোগী হিসেবে বিবেচনা করা হবে বলেও জানান তিনি।

সদ্যপ্রয়াত তিন রাজনীতিবিদ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরী এবং গাইবান্ধা-১ আসনের এমপি গোলাম মোস্তফা আহমেদের মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।

আপনার মন্তব্য লিখুন...

Top