টেকনাফ উপজেলা ভূমি অফিসে ডিজিটালাইজড সিস্টেম চালু

Teknaf-Pic-B-07-12-17.jpg

বিশেষ প্রতিবেদক : টেকনাফ উপজেলা ভূমি অফিসকে দালালমুক্ত পরিবেশে জনগণের সেবার কেন্দ্র বিন্দুতে পরিণত করতে ডিজিলাইজড করা হয়েছে। এর ফলে সাধারণ মানুষের সেবাখাতে ভোগান্তি কমবে বলে আশা করা হচ্ছে।
জানা যায়,গত অক্টোবর মাস হতে টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভুমি) অফিসে খতিয়ান সৃজন কাজ দালালমুক্ত ও সুশৃংখল পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে প্রধান ফটকে ডিজিটাল সিস্টেমে চালু করা হয়ে ফ্রন্ট ডেস্ক (তথ্যসেবা) সার্ভিস। সেবা প্রত্যাশীরা স্বশরীরে উপস্থিত হয়ে ছবি উত্তোলনের মাধ্যমে আবেদন করবেন। এখানে কোন দালালের কাজ যাতে না হয় সে লক্ষ্যে পুরো অফিসটি সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। উপজেলা সহকারী কমিশনার স্বয়ং এই ক্যামেরার তদারকি করছেন। সেবা প্রার্থীদের বসার জন্য ৩০ আসন বিশিষ্ট গোলঘর। সেবা প্রার্থীদের আবেদন গৃহীত হলে সরাসরী কর্মকর্তার সামনে শুনানী করা হয়। আর কর্মকর্তা-কর্মচারীদের জন্য উপস্থিতি নিশ্চিত করার জন্য বসানো হয়েছে ডিজিটাল হাজিরার যন্ত্র। এরফলে দালালদের দৌরাতœ কমে আসবে। এই ব্যাপারে সেবা প্রার্থী গোলাম মোস্তফা ও আব্দুল গফুর জানান, সরকারের এই উদ্যোগের ফলে দালাল ছাড়াই ভূক্তভোগীরা ভূমি সেবা পাবে। এর আগে দালালেরা বিভিন্ন অজুহাতে মোটাংকের টাকা হাতিয়ে নিয়ে জনসাধারণকে হয়রানি করে আসছিল।
এই ব্যাপারে টেকনাফ সহকারী কমিশনার প্রণয় চাকমা বলেন,সরকারের আন্তরিক প্রচেষ্টায় ভূমিখাতে উপজেলার সাধারণ মানুষের সেবা প্রাপ্তি নিশ্চিত করতে ডিজিটালাইজড করা হয়েছে। এরফলে এই অফিস কেন্দ্রিক দালালের উপদ্রব কমে আসবে আর কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করা হবে। অফিস ফাঁকি রোধ করে জনসেবা নিশ্চিত করতে সর্বোচ্চ সর্তক পদক্ষেপ নেওয়া হচ্ছে।

আপনার মন্তব্য লিখুন...

Top