টেকনাফে সরকারী নির্দেশনা অমান্য করে যত্র তত্র রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ

Teknaf-pic_tran1-Copy.jpg

মঙ্গলবার দুপুরে টেকনাফ বাস স্টেশন এলাকায় ত্রাণ বিতরণের সময় বিশৃংখল অবস্থার সৃষ্টি হয় গোঠা এলাকায়

নুরুল করিম রাসেল, টেকনাফ |
টেকনাফে রোহিঙ্গাদের মাঝে যত্রতত্র ত্রাণ বিতরনের ফলে বিশৃংখলা চলছে। দেশের বিভিন্ন স্থান থেকে আসা ও স্থানীয় সামাজিক, ব্যবসায়ীক প্রতিষ্ঠান ও ব্যক্তিগত উদ্যোগে রাখাইন থেকে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরন করে যাচ্ছে গত কয়েকদিন ধরেই। কিন্তু রাস্তাঘাটে যেখানে সেখানে যানবাহন থেকে এইসব ত্রাণ বিতরনের ফলে সঠিক ভাবে রোহিঙ্গাদের মাঝে এই ত্রাণ বন্ঠন হচ্ছে না। বরং রাস্তাঘাটে যানবাহন থেকে এই সব ত্রাণ সামগ্রী নিক্ষেপের ফলে হুড়াহুড়ি করে ত্রাণ নিতে গিয়ে শক্ত সামর্থ্যরাই এই ত্রাণ ধরতে পারছে আর যারা দূর্বল তাদের কাছে এই ত্রাণ পৌঁছছে না। আবার একই ব্যক্তি একাধিক ত্রাণের প্যাকেট লুফে নিচ্ছে। কাড়াকাড়ি করে ত্রাণ নিতে গিয়ে আহত হচ্ছে অনেকে।

সড়কে যানজটের সৃষ্টি হয়ে স্থানীয়দের চলাচলে চরম ভোগান্তিতো রয়েছেই। এছাড়া এভাবে ত্রাণ বিতরণের ফলে রোহিঙ্গারা নির্দিষ্ট ক্যাম্পে যেতেও গরিমসি করে যাচ্ছে। দেখা গেছে কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প ঘুরে অনেক রোহিংগা আবার টেকনাফ আবু সিদ্দিক মার্কেট ও বাস স্টেশন এলাকায় অবস্থান নিয়েছে। কারণ এখানে ত্রাণ সহায়তা পাওয়া যায় বেশী।

এদিকে রোহিঙ্গাদের চাহিদা না বুঝে ত্রাণ বিতরণের ফলে সে ত্রাণ তাদের কোন কাজে আসছে না। বিভিন্ন ব্যক্তি-সংস্থা কর্তৃক বিতরনকৃত কাপড় চোপড় যা রোহিঙ্গারা পরিধানে অভ্যস্থ্য নয় এমন কাপড় বিতরনের ফলে রোহিঙ্গারা এসব কাপড় সড়কে ফেলে দেওয়ার ফলে টেকনাফে সড়কের যেখানে সেখানে কাপড়ের স্তুপীকৃত হয়ে পড়ে রয়েছে।

এ ব্যাপারে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন সিদ্দিক জানান, নির্দিষ্ট ক্যাম্পে ছাড়া ত্রাণ বিতরন করা যাবে না। কেউ বিতরন করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আপনার মন্তব্য লিখুন...

Top