কক্সবাজারের কৃতি সন্তান তাফহিমের আন্তর্জাতিক পুরষ্কার লাভ

Tafhim-01.jpg

বার্তা পরিবেশক :
আন্তর্জাতিক অঙ্গনে পুরস্কৃত হলেন কক্সবাজারের কৃতি সন্তান তাফহিমুর রহমান ও তার দল। সম্প্রতি রাজধানীর ওয়েস্টিনে অনুষ্টিত হল সোশ্যাল বিজনেস ইয়ুথ সামিট ২০১৭। এরই একটি অংশ ছিল সোশ্যাল বিজনেস ইয়ুথ চ্যাম্প ২০১৭ নামক প্রতিযোগিতা। যেখানে আগে থেকেই বিশ্বের ৯ টি দেশের মোট ৩৭০ টি দল তাদের সোশ্যাল বিজনেস আইডিয়া জমা দেয় এবং তাফহিমুর রহমান ও তার দলের আইডিয়া ৩৭০টি দলের মধ্যে তৃতীয় হয়েছে।

একমাত্র বাংলাদেশী দল হিসেবে তারা এই পুরস্কার অর্জন করেন। নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনুস, যুক্তরাষ্ট্র ও নরওয়ের রাষ্ট্রদূত তাদের এই পূরষ্কার তুলে দেন। দ্বিতীয় হয়েছে ইন্দোনেশিয়ার পাচ্চো.কম, চ্যাম্পিয়ন হয়েছে মালয়শিয়ার ‘ফাইটকেয়ার’।

তাফহিমুর রহমান কক্সবাজার টেকপাড়া নিবাসী সাবেক পৌর কমিশনার আব্দুল হাই সিকদারের তৃতীয় সন্তান। কক্সবাজার সরকারী কলেজ এ পড়ালেখা শেষ করে ঢাকার ইস্টার্ন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে স্নাতক পাশ করেন।

তার দল ‘লেটস লার্ন কোডিং’ নামের একটি প্রতিষ্ঠান। এটার মাধ্যমে দরিদ্র শিক্ষার্থীদের বিনা খরচে ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, কম্পিউটার প্রোগ্রামিং ও কোডিং শিখিয়ে থাকে। শিখিয়ে দক্ষ করার পর তাদের বিভিন্ন চাকরি এবং ইন্টার্নশিপের ব্যবস্থা করে দেয় ‘লেটস লার্ন কোডিং’ নামের এই প্রতিষ্ঠান।

ইতিপূর্বে বিনামূল্যে কোডিং শিখিয়ে দক্ষতা বৃদ্ধি এবং বেকারত্ব অবসান করার জন্য ইউকে এইড নামক আন্তর্জাতিক সংস্থা থেকে ১০ হাজার মার্কিন ডলার পুরষ্কার পেয়েছে তাফহিমুর রহমানের প্রতিষ্ঠান ‘লেটস লার্ন কোডিং’। ভবিষ্যতে একটি দক্ষ জনগোষ্ঠী গড়ে তুলতে চান তিনি যেখানে দক্ষতার অভাবে কেঊ বেকার থাকবে না।

আপনার মন্তব্য লিখুন...

Top