চকরিয়ায় ক্রেল প্রকল্পের বিকল্প জীবিকায়নে ব্যবসা পরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

Chakaria-Picture-22-08-17.jpg

এম.জিয়াবুল হক, চকরিয়া :
‘‘হলে সঠিক ব্যবসা পরিকল্পনা প্রণয়ন, হবে বন ও জীবিকায়নের উন্নয়ন’’ স্লোগানে কক্সবাজারের চকরিয়া উপজেলার ভরামুহুরী সার্ভ বাংলাদেশের কনফারেন্স রুমে নেকম-ক্রেল প্রকল্পের উদ্যোগে রোববার সকালে মেধাকচ্ছপিয়া ও ফাঁসিয়াখালী সহ-ব্যব¯’াপনা কমিটির সদস্যদের অংশগ্রহণে ব্যবসা পরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
ক্রেল প্রকল্পের প্রাকৃতিক সম্পদ সহায়ক গাওহার উদ্দিনের উপ¯’াপনায় অনুষ্ঠানে প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ভেলু চেইন স্পেশালিস্ট মো. আবুল হোসাইন। মেধাকচ্ছপিয়া সহ-ব্যব¯’াপনা কমিটির সভাপতি এসএম আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা আব্দুল মতিন, ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা আব্দুর রাজ্জাক, নেকম-ক্রেল মনিটরিং ও কমিউনিকেশন অফিসার আব্দুর রউফ। এছাড়াও কর্মশালায় ক্রেল প্রকল্পের কর্মকর্তাবৃন্দ, বনবিট কর্মকর্তাবৃন্দ, সিপিজি, ভিসিজি, পিএফ, ইকোট্যুর গাইড, বন সংরক্ষণ ক্লাবের সদস্যবৃন্দ এতে অংশ নেন।
কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নেকম-ক্রেলের চকরিয়া উপজেলা সাইট অফিসার আব্দুল কাইয়ুম। তিনি বলেন, ক্রেল প্রকল্প হল পরিবেশ ও বন মন্ত্রণালয়ের একটি প্রকল্প যাহা ইউএসএই্ড এর অর্থায়নে এবং উইনরক ইন্টার ন্যাশনাল এর কারিগরি সহযোগিতায় পরিচালিত। মাঠ পর্যায়ে সকল কার্যক্রম সম্পাদন করছে নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (নেকম) এবং জীবিকায়ন নিয়ে কাজ করছে কোডেক। বন ও বন্যপ্রাণী সংরক্ষণ, পরিবেশ-প্রতিবেশ উন্নয়ন, জলবায়ু পরিবর্তন অভিযোজন ও পরিবেশ বান্ধব টেকসই জীবিকায়ন নিয়ে কাজ করা এবং সংশ্লিষ্ট সহ-ব্যব¯’াপনা কমিটি ও ষ্টেকহোল্ডারদের সাথে সমন্বয় ও সুশাসন প্রতিষ্ঠা করার লক্ষ্যে এ প্রকল্প কাজ করে যা”েছ। এর ধারাবাহিকতায় আজকের এই ‘‘ ব্যবসা পরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ’’।
ভেলু চেইন স্পেশালিস্ট মোঃ আবুল হোসাইন উক্ত প্রশিক্ষণ এর মাধ্যমে ব্যবসা পরিকল্পনার গুরুত্ব, ব্যবসা পরিকল্পনার মূল অংশগুলো, ব্যবসা ও পণ্য বাজার ব্যবস্থা, কিভাবে নিজের পণ্য বিক্রি করবেন, ব্যবসার দ্বায়িত্ব কর্তব্য পালন, আর্থিক প্রক্ষেপণ, লাভ-ক্ষতির হিসাব, মূলধনের উৎস, ব্যবসা পরিকল্পনার মান নির্ধারণ ইত্যাদি বিশদভাবে আলোচিত হয়।
উপ¯ি’ত সকল সহ-ব্যব¯’াপনার সদস্যগন এমন প্রশিক্ষখের পেয়ে ভবিষ্যতে পরিকল্পিত ব্যবসারমাধ্যমে বিকল্প জীবিকায়নের মাধ্যমে সাবলম্বী হয়ে বনের উপর চাপ কমানোর শপথ নেন। তারা বলেন, নেকম-ক্রেল প্রকল্পের এধরনের উদ্দ্যেগ সত্যিই প্রসংশনীয় এবং এ ধরণের আরও প্রশিক্ষণের জন্য ক্রেল প্রকল্পকে অনুরোধ করেন এবং সবাইকে বন ও পরিবেশ রক্ষায় এগিয়ে আসার আহবান জানান। #

আপনার মন্তব্য লিখুন...

Top