কিনলেজবস এর প্রথম বর্ষপূর্তি

aasac-new.jpg

: বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে সম্ভাবনাময় ই-কমার্স সেক্টরে সৃষ্ট কর্মসংস্থানের সুযোগগুলোকে মানুষের হাতের নাগালে পৌঁছে দেওয়ার তাগিদ থেকে এক বছর আগে যাত্রা শুরু করে কিনলেজবস ডট কম (keenlayjobs.com) – “বাংলাদেশের প্রথম এবং একমাত্র ই-কমার্স জব সাইট”। হাজার হাজার তরুণকে তাঁদের কাঙ্ক্ষিত পেশা বেছে দেয়ার লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করা কিনলেজবস স্বল্প সময়ের ভিতরেই জায়গা করে নিয়েছে বাংলাদেশের অন্যান্য নামকরা জব সাইটের পাশে।

ই-কমার্স সেক্টরে চাকরিদাতা বা চাকরি প্রত্যাশী, সকল কাছেই সুপরিচিত ও আস্থার নাম হয়ে উঠছে কিনলেজবস। এই সাইটের বর্তমান মাসিক ভিজিটর আনুমানিক ৮ হাজার জন। শত শত কোম্পানির বিভিন্ন চাকুরির বিজ্ঞাপন থেকে নিজের পছন্দমত চাকুরিটি খুঁজে নিতে সাইটে ভিজিট করে অগণিত চাকরি প্রার্থী তরুণ। ইতিমধ্যে সাইটে অর্ধ লক্ষাধিকেরও বেশি সিভি জমা পরেছে যা কিনলেজবস এর সফলতারই ইঙ্গিত বহন করে।

এরকম হাজার হাজার সিভি থেকে নিজেদের কাঙ্ক্ষিত প্রার্থীকে খুঁজে নিতে সাইটে রেজিস্টার্ড কোম্পানি আছে ৩ শতাধিক। আরো বেশি কোম্পানিকে উদ্বুদ্ধ করার জন্যে কিনলেজবস দিচ্ছে সাইটে ফ্রী জব পোস্টিংয়ের সুবিধা। এতে করে কোম্পানিগুলা একই সাথে পাচ্ছে নিজেদের প্রতিষ্ঠানের জন্য যোগ্য কর্মী ও প্রচারণার সুবিধা। এভাবে অসংখ্য তরুণদের ভবিষ্যৎ নির্মাণের পাশাপাশি কোম্পানিগুলার পরিচিতি আরো বিস্তারিতভাবে তুলে ধরে দেশের জব মার্কেটকে চাঙ্গা রাখার পিছনে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে কিনলেজবস।

সাইটে রয়েছে সুনির্দিষ্ট ভাবে নিজের পছন্দের পেশা খুঁজে নেয়ার ব্যবস্থা, যেখানে সার্চ দিয়ে খুব সহজেই খুঁজে নেয়া যাবে নিজের কাঙ্ক্ষিত ক্যাটাগরির জবগুলা। সাইটের সহজ-সুন্দর ডিজাইন ও ইউজার ইন্টারফেসের কারণে খুব সহজেই ভিজিটর আকৃষ্ট হচ্ছে। প্রতিদিনই বাড়ছে কিনলেজবস এর ভিজিটরের সংখ্যা। এভাবেই “চাকরিই খুঁজছে আপনাকে” শ্লোগান নিয়ে কিনলেজবস উত্তরোত্তর যুব সমাজের উন্নতিতে কাজ করে যাচ্ছে যা সত্যিই প্রশংসনীয়।

এই সাইটের ভবিষ্যৎ লক্ষ্য ও কর্মপরিকল্পনা সম্পর্কে সাইটের প্রতিষ্ঠাতা সোহেল মৃধা বলেন, “তরুণ সমাজকে আরো উদ্যমী ও কর্মশীল করে তোলার উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করেছিল কিনলেজবস। সামনের দিনগুলাতে আরো বেশি সংখ্যক তরুণের কাছে আরো ভালো ও উন্নতমানের সেবা পৌঁছে দেয়ার ব্যাপারে আমরা বদ্ধপরিকর।”

ই-ক্যাবের কার্যনির্বাহী পরিষদের সদস্য জনাব আফজাল হোসেন বলেন, “ই-কমার্স ইন্ডাস্ট্রির সাথে জড়িত সকল প্রতিষ্ঠানের জন্যই খুবই দরকারি হয়ে পড়েছিল যোগ্য লোকের সন্ধান পাওয়া যারা এই সেক্টরে কাজ করতে আগ্রহী বা কাজ করার পূর্ব অভিজ্ঞতা রয়েছে। তো সেই সময়েই কিনলেজবস এর আগমন হওয়াটা ছিল সকলের জন্যই একটি সুখবর। তাদের এই পথ পরিক্রমায় একটি সফল বছর পার হয়েছে যা সামনে তাদের এই পথ চলায় উৎসাহ যোগাবে।”

ওয়ালেটমিক্স এর হেড অব বিজনেস জাহাঙ্গীর আলম শোভন বলেন, “শুরু থেকেই কিনলেজবসের উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। কারণ সবাই যখন ই-কমার্সের কেনা-বেচা ভিত্তিক বিজনেস নিয়ে মডেল নিয়ে ব্যস্ত, তখন এই সেক্টরে অতি দরকারি কর্মসংস্থানের সুযোগগুলোকে সবার কাছে পৌঁছে দেয়ার ব্যতিক্রমী উদ্যোগ নেয় কিনলেজবস।”

ইন্সপায়ার বাংলাদেশের সিইও ও প্রতিষ্ঠাতা জনাব ইসমাইল হোসেন বলেন, “আমাদের ই-কমার্স প্রতিষ্ঠানের জন্য বেশ কিছু যোগ্য ও অভিজ্ঞতা সম্পন্ন লোকের প্রয়োজন ছিল। তো কিনলেজবসে একটি জব পোস্ট করার পর প্রচুর চাকুরিপ্রার্থী আমাদের সাথে যোগাযোগ করে ও তাদের মধ্য থেকে বেশ কয়েকজনকে বাছাই করতে সমর্থ হই। তবে কিনলেজবস সময়ের সাথে নিজেদের আরো গুছিয়ে সেবার মান আরো বৃদ্ধি করবে বলে আশা রাখি। ”

আপনার মন্তব্য লিখুন...

Top